ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বঙ্গবন্ধু ছিলেন বিশ্ববন্ধু: সৈয়দ আনোয়ার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
বঙ্গবন্ধু ছিলেন বিশ্ববন্ধু: সৈয়দ আনোয়ার

মেহেরপুর: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শিক্ষাবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, বঙ্গবন্ধু যতটুকু সময় পেয়েছেন, দেশ এবং দেশের মানুষকে তার চেয়ে বেশি দিয়েছেন।  

শনিবার (১৪ অক্টোবর) রাতে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুজিববর্ষে শতঘণ্টা মুজিব চর্চা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

 

মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে জুমের মাধ্যমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  


ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু শুধু বঙ্গবন্ধু ছিলেন না, তিনি ছিলেন বিশ্ববন্ধু। তিনি ছিলেন জনন্দিত, জননায়ক। বঙ্গবন্ধু এদেশের শিক্ষক সমাজকে অত্যন্ত শ্রদ্ধা করতেন। বঙ্গবন্ধু এদেশের বটবৃক্ষ হলেও বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ছায়াবৃক্ষ। কারণ, বঙ্গবন্ধুর প্রতিটি ক্রান্তিকালে বঙ্গমাতা সঠিক দিকনির্দেশনা দিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে সহযোগিতা করতেন।

তিনি ইতিহাস তুলে ধরে বলেন, শেখ মুজিবের নেতৃত্বে এদেশ স্বাধীন হয়েছে। তিনি ব্যক্তিজীবনে ছিলেন অত্যন্ত ধার্মিক। ১৫ আগষ্ট ঘাতকরা যখন তাকে হত্যা করে তখনও কোরআন শরীফ ছিলো রেহেলের উপর। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকে নয়, সেদিন কোরআন শরীফও গুলি করে ঝাঝরা করেছিলো। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে তরুণ প্রজন্মকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।  

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু মাত্র এক হাজার তিনশ চৌদ্দ দিন সময পেয়েছিলেন। যার জন্য মুজিবনগরে আসতে পারেননি। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক সময় পেয়েছেন। তার উচিৎ মুজিবনগর থেকে দেশকে শুরু করা। কারণ, এই মুজিবনগর থেকেই বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম শুরু হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি বলেন, ১৯৬৬ সালের প্রথম তিন মাসে বঙ্গবন্ধু ৮ বার গ্রেফতার হয়ে পাকিস্তানের কারাগারে গেছেন। বঙ্গবন্ধু ছিলেন সাড়ে সাত কোটি বাঙালির ভালোবাসার কাঙাল। তিনি বলতেন এদেশ কোনো মুসলমান বা কোনো হিন্দুর একক দেশ নয়। যারা এদেশের সুখে হাসবে এবং দেশের দুঃখে কাঁদবে এদেশ শুধুই তাদের। তিনি বলেছেন মুজিবনগর থেকেই বাংলাদেশের উন্নয়ন শুরু হবে।
 
অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শিক্ষাবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শিক্ষাবিদ ড. শওকত আরা হোসেন। আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক সচিব আলকামা সিদ্দিক, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন, পাবলিক প্রসিকিউটর পল্লব ভট্টাচার্য প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৫৩০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ