ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কৃষকদের কাছ থেকে অনলাইনে কেনা হবে আমন ধান 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
কৃষকদের কাছ থেকে অনলাইনে কেনা হবে আমন ধান 

ব্রাহ্মণবাড়িয়া: চলতি আমন মৌসুমে ব্রাহ্মণবাড়িয়ায় কৃষকদের কাছ থেকে অনলাইনে ধান কেনার উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে মধ্যসত্বভোগীদের দৌরাত্ম্য কমার পাশাপাশি কৃষকের সময়, খরচ, হয়রানি ও ভোগান্তি কমবে।

জেলা কৃষি অফিস জানিয়েছে, চলতি আমন মৌসুমে (২০২০-২০২১) জেলায় সরকারিভাবে প্রায় ১ হাজার ৪৩৬ মেট্রিক টন ধান কেনা হবে। এর মধ্যে জেলা সদর ও সরাইল উপজেলায় অনলাইনে ‘কৃষকের অ্যাপের’ মাধ্যমে এ ধান কেনা হবে।  

মোবাইল ফোনের মাধ্যমে ‘কৃষকের অ্যাপ’ নামে অ্যাপটি ডাউনলোড করে জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর ও কৃষক উপকরণ সহায়তা কার্ড নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর ধানের নাম, জমির পরিমাণ, কী পরিমাণ ধান বিক্রি করতে চান, তা জানিয়ে ঘরে বসেই সরকারের কাছে ধান বিক্রির আবেদন করতে পারবেন। বরাদ্দের আদেশ ও মূল্য পরিশোধ সম্পর্কিত তথ্য এবং বিক্রির জন্য কোন তারিখে, কোন গুদামে যেতে হবে সেসব তথ্য এসএমএসের মাধ্যমে কৃষক জানতে পারবেন। নিবন্ধিত কৃষকদের মধ্য থেকে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হবে। এ পদ্ধতিতে ধান কেনার উদ্যোগ নেওয়ায় কৃষকরাও খুশি।  

কৃষক জমির আলী বলেন, সরাসরি সরকারি গুদামে ধান বিক্রি করার সুযোগ পাওয়ায় আমরা খুশি। এতে বিক্রিত ধানের টাকা আমরা সহজেই পেয়ে যাব।  

কৃষক রহিস উদ্দিন বলেন, আরতদারদের কাছে ধান বিক্রি করে মাসের পর মাস টাকার জন্য ঘুরতে হত। এছাড়া সঠিক দামও পাওয়া যেত না। এখন আড়তদারদের কাছে জিম্মি হয়ে থাকব না।

জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা সুবির নাথ চৌধুরী বলেন, এই পদ্ধতিতে ধান কেনার ফলে প্রকৃত কৃষকরা হয়রানি থেকে রক্ষা পাবে। বিক্রিত ধানের মূল্য সরাসরি কৃষকের ব্যাংক একাউন্টে চলে আসবে।  

উল্লেখ, নিবন্ধন ও ধান বিক্রয়ের আবেদনের শেষ তারিখ ২০ নভেম্বর। মোবাইল অ্যাপের মাধ্যমে প্রতিমণ ধান এক হাজার চল্লিশ টাকা দরে কেনা হবে।  

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ