ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পাটকল চালুর দাবিতে পাটশিল্প এলাকায় গণপদযাত্রা ও বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
পাটকল চালুর দাবিতে পাটশিল্প এলাকায় গণপদযাত্রা ও বিক্ষোভ

ঢাকা: ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল আধুনিকায়ন করে চালু, কর্মহীন ৫১ হাজার শ্রমিককে স্বপদে কাজে ফিরেয়ে আনা, সকল পাট, সুতা, বস্ত্রকলের শ্রমিকদের আইনসঙ্গত বকেয়া পাওনা পরিশোধ, ব্যক্তিমালিকানাধীন পাটকল শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণার দাবিতে পাটশিল্প এলাকায় গণ পদযাত্রা ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ নভেম্বর) পাট-সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের পক্ষ থেকে পাঠানো সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত সারাদেশের পাটশিল্প এলাকায় পূর্বঘোষিত শান্তিপূর্ণ গণপদ যাত্রা কর্মসূচী পালন করেছে তারা।

বিবৃতিতে জানানো হয়, খুলনায় দৌলতপুর ও খালিশপুর এলাকায় গণপদযাত্রা শেষে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন শ্রমিকনেতা সহিদুল্লাহ চৌধুরী, মো. আলাউদ্দিন, মো. খলিল। সিরাজগঞ্জ কান্দাপাড়ায় বক্তব্য প্রদান করেন শ্রমিকনেতা ইসমাইল হোসেন। ঢাকার ডেমরা সারুলিয়ায় বক্তব্য দেন শ্রমিকনেতা কামরুল আহসান, আনোয়ার হোসেন। রাজশাহী জুট মিলে আব্দুল হামিদ, চট্টগ্রামের সীতাকুন্ড এলাকায় শ্রমিকনেতা মছিউদ্দৌলা এবং দিদারুল আলম বক্তব্য দেন।

খুলনার খালিশপুর এলাকায় গণপদযাত্রা শেষে অনুষ্ঠিত সমাবেশে সহিদুল্লাহ চৌধুরী বলেন, যতক্ষণ পর্যন্ত পাটকল খুলে দেওয়া না হবে এবং ইতিবাচক সমাধান না হবে, ততক্ষণ পর্যন্ত আন্দোলন সংগ্রাম অব্যাহত থাকবে। এ আন্দোলন শুধু পাটকল শ্রমিকদের আন্দোলন নয়। সকল দেশপ্রেমিক জনগণ ও রাজনৈতিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে পাট, পাটশিল্প ও পাট চাষিদের বাঁচাতে হবে।

সমাবেশ থেকে আগামী ১২ ডিসেম্বর পাটশিল্প এলাকায় বিক্ষোভ কর্মসূচির ঘোষণা এবং এর আগে বিভিন্ন পেশাজীবী সংগঠনের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
আরকেআর/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।