ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফাস্টফুড বর্জনের তাগিদ বিজ্ঞান জাদুঘরের

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
ফাস্টফুড বর্জনের তাগিদ বিজ্ঞান জাদুঘরের

ঢাকা: শিশু-কিশোরদের খাদ্যাভ্যাসে ফাস্টফুড, জাঙ্কফুড পরিহার করে ঘরে তৈরি খাবার এবং ছোট মাছ ও শাকসবজি খাওয়ার উপর গুরুত্ব আরোপ করেছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

বুধবার (১৮ নভেম্বর) বিজ্ঞান জাদুঘরে সাভার থেকে আসা গার্লস গাইড ও দুটি শিক্ষা প্রতিষ্ঠানের ৫০ জন শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত এক বিজ্ঞান প্রতিযোগিতায় তিনি এ তাগিদ দেন।

মুনীর চৌধুরী বলেন, প্রকৃতি ও বিজ্ঞানের সমন্বয়ে জীবনকে গড়তে হবে। প্রকৃতিকে বাদ দিয়ে জীবনের উন্মেষ ঘটতে পারে না। ছাদে ও বারান্দায় গাছপালা ও বাগান গড়ে তুলতে হবে। প্রতিটি বাসার ছাদে সোলার প্যানেল বসাতে হবে। ফার্নেস অয়েল ও প্রাকৃতিক গ্যাস পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন বায়ুমণ্ডলকে বিষাক্ত করছে। প্রক্রিয়াজাত খাবারের লবণাক্ততা হাড় থেকে ক্যালসিয়াম ক্ষয় করে ফেলছে। স্রষ্টার প্রদত্ত প্রকৃতির শৃঙ্খলকে নষ্ট করা যাবে না।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীতে অংশ নেয় এবং শ্রেষ্ঠ প্রতিযোগীদের পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির পরিচালক ড. আব্দুল মাজেদ।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০ 
এসএমএকে/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।