ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যবিপ্রবির জিনোম সেন্টার পরিদর্শন করলেন ডা. মীরজাদী সেব্রিনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
যবিপ্রবির জিনোম সেন্টার পরিদর্শন করলেন ডা. মীরজাদী সেব্রিনা যবিপ্রবির জিনোম সেন্টার পরিদর্শন করলেন ডা. মীরজাদী সেব্রিনা

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) করোনা টেস্টিং ল্যাব জিনোম সেন্টার পরিদর্শন করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার নেতৃত্বাধীন একটি দল।

বুধবার (১৮ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের নিচতলায় অবস্থিত জিনোম সেন্টার পরিদর্শন করেন তারা।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জিনোম সেন্টারের করোনা পরীক্ষা দলের সদস্যদের জানান, করোনা ভাইরাস প্রাদুর্ভাব হলে কোভিড পরীক্ষার জন্য দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করা হয়। সবাইকে পেছনে ফেলে বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে করোনা টেস্ট শুরু করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এসময় জিনোম সেন্টারের উন্নতমানের ল্যাব সেটআপ দেখেও সন্তোষ প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, করোনাকালে আপনারা যে অবদান রেখে চলেছেন, সেজন্য সময় স্বল্পতা থাকা সত্ত্বেও কৃতজ্ঞতা স্বরূপ আমরা আপনাদের ল্যাব পরিদর্শন করতে এসেছি।

জিনোম সেন্টার পরিদর্শনে আসায় অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার প্রতি কৃতজ্ঞতা জানান ল্যাবটির সহযোগী পরিচালক অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ।

তিনি বলেন, স্বাস্থ্য অধিপ্তরের অতিরিক্ত মহাপরিচালক স্বচক্ষে জিনোম সেন্টারের কার্যক্রম পরিদর্শন করতে এসেছেন, এ জন্য তাকে ধন্যবাদ জানাচ্ছি। তিনি করোনা পরীক্ষায় জিনোম সেন্টারের সক্ষমতা দেখে গেলেন। একইসঙ্গে ল্যাবটির জেনোমিক্সের কার্যক্রম ও ইলেক্ট্রন মাইক্রোস্কপের বিষয়ে জেনে গেলেন। আমরা তাকে অবহিত করেছি, জিনোম সেন্টারে এখন প্রতিদিন ৪০০ নমুনা পরীক্ষা করার সক্ষমতা তৈরি হয়েছে।

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার নেতৃত্বাধীন প্রতিনিধি দলের মধ্যে আরও উপস্থিত ছিলেন যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন, স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর ডা. মো. হাবিবুর রহমান, প্রোগ্রাম ম্যানেজার ডা. আব্দুল আলিম, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. পারভেজ প্রমুখ।

জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ ছাড়াও এ সময় আরও উপস্থিত ছিলেন জিনোম সেন্টারের করোনা পরীক্ষা দলের সদস্য ড. তানভীর ইসলাম, ড. সেলিনা আক্তার, ড. শিরিন নিগার, ড. হাসান মো. আল-ইমরান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
ইউজি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।