ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কেমিক্যাল কারখানা ও বিস্ফোরক নিয়ন্ত্রণে মন্ত্রিসভা কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
কেমিক্যাল কারখানা ও বিস্ফোরক নিয়ন্ত্রণে মন্ত্রিসভা কমিটি

ঢাকা: পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন ও প্লাস্টিক কারখানা স্থানান্তর এবং বিস্ফোরক জাতীয় দ্রব্যের নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনায় মন্ত্রিসভা কমিটি গঠন করা হয়েছে।
 
গত সোমবার (১৬ নভেম্বর) পুরান ঢাকায় বিদ্যমান কেমিক্যাল গোডাউন ও প্লাস্টিক কারখানা স্থানান্তরসহ সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানের সার্বিক বিষয়ে পর্যালোচনা ও সব বিস্ফোরক জাতীয় দ্রব্যের সঠিক নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার জন্য মন্ত্রিসভা কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।


 
স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ছয় সদস্যের এ কমিটিতে সদস্য রয়েছেন- স্থানীয় সরকারমন্ত্রী, শিল্পমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, পরিবেশ-বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এবং বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী।
 
কমিটি পুরান ঢাকায় বিদ্যমান কেমিক্যাল গোডাউন ও ব্যবসা প্রতিষ্ঠানের অনুকূলে সাময়িক/অস্থায়ীভাবে সীমিত সময়ের জন্য ট্রেড লাইসেন্স নবায়নের বিষয়টি পর্যালোচনা করবে। সব বিস্ফোরক জাতীয় দ্রব্যের সঠিক নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার বিষয়ে সিদ্ধান্ত দেবে।
 
বিস্ফোরক দ্রব্য ব্যবসার লাইসেন্স প্রদান, পরিবহন, বিপণন, পরিদর্শন ইত্যাদি কার্যক্রমকে একটি দফতরের (অথরিটি) অধীনে এনে ‘ওয়ানস্টপ’ সার্ভিসের মত একটি নতুন ব্যবস্থাপনায় আনতে বিষয়টি বিবেচনা করে সুপারিশ দেবে।
 
একইসঙ্গে কমিটি পুরনো ঢাকার কেমিক্যাল গোডাউনে প্লাস্টিক কারখানা স্থানান্তর বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।
 
কমিটিকে সহায়তাদানকারী কর্মকর্তা হিসেবে রয়েছেন- মন্ত্রিপরিষদ সচিব, জননিরাপত্তা সচিব, স্থানীয় সরকার সচিব, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব, সুরক্ষা সেবা সচিব, বাণিজ্য সচিব, শিল্প সচিব এবং পরিবেশ সচিব।
 
কমিটি প্রয়োজনে উপযুক্ত নতুন সদস্যকে অন্তর্ভুক্ত করতে পারবে। কমিটির সভা প্রয়োজনানুসারে অনুষ্ঠিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন পরিবীক্ষণ করবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
এমআইএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।