ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ধানবোঝাই ভটভটিতে ১৬ যাত্রী, নিয়ন্ত্রণ হারিয়ে ৯ জনের প্রাণহানি

ডিস্ট্রিক্ট করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
ধানবোঝাই ভটভটিতে ১৬ যাত্রী, নিয়ন্ত্রণ হারিয়ে ৯ জনের প্রাণহানি

চাঁপাইনবাবগঞ্জ: ৭৫ বস্তা ধান ও ১৬ জন যাত্রী নিয়ে দ্রুত সরু ও ভাঙা রাস্তা দিয়ে যাওয়ার কারণেই নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে উল্টে পড়ে যায় ভটভটিটি। এতে ধানের বস্তার নিচে চাপা পড়ে প্রাণ হারান ৯ জন যাত্রী।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ভোর সাড়ে ৫টার দিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দাইপুখুরিয়া ইউনিয়নের গাজিপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় আহত হন আরও ছয় যাত্রী। এ দুর্ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। পাশাপাশি এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এদিকে, উপজেলা প্রশাসন নিহতের প্রতিটি পরিবারকে ১০ হাজার টাকা করে দাফনের জন্য দিয়েছে।

>>>শিবগঞ্জে ভটভটি খাদে পড়ে মৃতের সংখ্যা বেড়ে ৯

নিহতরা হলেন- শিবগঞ্জ উপজেলার শাহাবাজ ইউনিয়নের বালিয়াদিঘী গ্রামের মৃত নওশাদ আলীর ছেলে আবুল কাসেম (৪০), এরফান আলীর ছেলে বাবুল (২২), তাজামুল হক (৫০) ও তার ছেলে ছেলে মিঠুন (২৪), কাবিলের ছেলে কারিম (৪০), আমিরুল হকের ছেলে মিলু (৪০), রেহমানের ছেলে আতউল রহমান (২৮), দাইপুখুরিয়া ইউনিয়নের সোনাপুরের মজিবুরের ছেলে ভুটভুটি চালক মাসুদ (২৩) এবং চককীর্ত্তি ইউনিয়নের লাউঘাট্টা গ্রামের আজিজুলের ছেলে আহাদ (২২)।

আহতদের মধ্যে একজনের নাম পরিচয় পাওয়া গেছে। আহত শ্রমিক রবুলের ছেলে হামদুল (৩০)। তবে বাকিদের নাম পরিচয় পাওয়া যায়নি। আহতরা শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা শেষে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছে।

পুলিশ জানায়, ভোর সাড়ে ৪টার দিকে শিবগঞ্জ উপজেলার বালিয়াদিঘী এলকার ১৬ জন ধান কাটা শ্রমিক নঁওগা জেলার বরেন্দ্র এলাকা থেকে ভটভটিতে করে ধানসহ বাড়ি ফেরার পথে দাইপুখুরিয়া ইউনিয়নের বারিক বাজার সংলগ্ন গাজীপুরে চালক নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে পুকুরে পড়ে যায়। এতে ভটভটি উল্টে ঘটনাস্থলেই সাতজন মারা যান। বাকি ২ জনকে হাসপাতালে নেওয়ার পথে মারা যান। এছাড়া আর ছয়জন আহত হন। খবরটি স্থানীয় এক ব্যক্তি ইয়াসীন আলী ৯৯৯ নম্বরে ফোন করে জানালে শিবগঞ্জ ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতা শুরু করে।

এদিকে, শিবগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) আজিম জানান, খবর পেয়ে তাদের একটি দল মরদেহ শনাক্ত করে পরিবারের কাছে হস্তান্তর করে।

চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক সাবের উদ্দিন বলেন, দুর্ঘটনার পর ফায়ার সার্ভিসের একটি ইউনিট উপস্থিত হয়ে উদ্ধার কাজ শুরু করে। তবে সরু ও ভাঙা রাস্তার কারণে এবং স্থানীয় উৎসুক জনতার চাপে তাদের ঘটনাস্থলে আসতে ও উদ্ধার তৎপরতা চালাতে সমস্যা হয়। ঘটনাস্থল থেকে সাতজনের মরদেহ উদ্ধার এবং ৬ জনকে উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবিক-আল-রাব্বী বাংলানিউজকে বলেন, নিহতের ঘটনায় প্রশাসন দ্রুত উদ্ধার কাজ সম্পন্ন করেছে। প্রতিটি নিহত ব্যক্তির পরিবারকে তাৎক্ষণিকভাবে ১০ হাজার টাকা করে প্রদান এবং পুকুরে ডুবে যাওয়া ধান উদ্ধার করে শ্রমিকদের বাড়িতে পৌঁছে দেওয়া হয়েছে।

চাঁপাাইনবাবগঞ্জ পুলিশ সুপার এএইচএম আব্দুর রাবিক, অতিরিক্ত জেলা প্রশাসক তাজকিরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (শিবগঞ্জ ও সদর) দুর্ঘটনা কবলিত এলাকা পরিদর্শন করেন। তারা প্রত্যেকেই এ ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।