ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রযুক্তি দিয়ে কর ফাঁকি রোধ করতে হবে

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
প্রযুক্তি দিয়ে কর ফাঁকি রোধ করতে হবে

ঢাকা: কর ফাঁকি রোধে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। বিজ্ঞান ও প্রযুক্তিকে সম্পৃক্ত করে কর আদায়ে বিপ্লব সৃষ্টি করা সম্ভব।

রোববার (২২ নভেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে দিনব্যাপী ‘কর ফাঁকি রোধে বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন।  

সেমিনারে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, আধুনিক প্রযুক্তির সমান্তরালে প্রয়োজন রাজস্ব প্রশাসনের সক্ষমতা, সততা ও কঠোর দেশপ্রেম। প্রযুক্তি সম্পৃক্ত করে এ বিভাগের সক্ষমতা বহুগুণ বাড়ানো যায়।

সেমিনারে বিসিএস কর একাডেমির মহাপরিচালক মো. রেজাউল করিম চৌধুরী বলেন, কোম্পানিগুলো মিথ্যা অডিট রিপোর্ট দিয়ে কর ফাঁকি দিচ্ছে, সেটি প্রতিরোধে আধুনিক প্রযুক্তি চালু করা হচ্ছে। এছাড়া কর নেটওয়ার্ক সম্প্রসারিত করা হচ্ছে। এতে রাজস্ব আদায় বহুগুণ বাড়বে।

অনুষ্ঠানে বিসিএস কর একাডেমির ২০ জন প্রশিক্ষণার্থীসহ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং একাডেমির ৫০ জন কর্মকর্তা অংশ নেন।  

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর শিশু-কিশোরদের জন্য সারাবছর বিজ্ঞান অনুষ্ঠানের আয়োজনে ব্যস্ত থাকে। তবে এবার ব্যতিক্রমী পন্থায় রাজস্ব আদায়, দুর্নীতি দমন ও পরিবেশ দূষণ প্রতিরোধ কার্যক্রমের সঙ্গে প্রযুক্তিকে সম্পৃক্ত করে বিভিন্ন কর্মসূচির আয়োজন করছে।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০ 
এসএমএকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।