ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

উসকানিমূলক মন্তব্য থেকে সংযত থাকার আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
উসকানিমূলক মন্তব্য থেকে সংযত থাকার আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর

ঢাকা: ভাস্কর্য ও মূর্তি এক নয় জানিয়ে নতুন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, এ সম্পর্কে ভুল বুঝা-বুঝি আছে। আলাপ-আলোচনা করে যে কোনো সমস্যা সমাধান করা যায়।

তিনি সব পক্ষকে উসকানিমূলক মন্তব্য ও বিবৃতির বিষয়ে সংযত থাকার আহ্বান জানান।  

মঙ্গলবার (১ ডিসেম্বর) সচিবালয়ের নিজ কার্যালয়ে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরাম (আরআরএফ) এর প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।  

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত থাকবে। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে সব ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিনিধিদের নিয়ে সমাজের বিভিন্ন স্তরে আন্ত-ধর্মীয় সংলাপের আয়োজন করা হবে।  

হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মীয় জনগোষ্ঠীর কল্যাণে সরকারের গৃহীত কার্যক্রম আরও বাড়ানো হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এজন্য ধর্মীয় নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ ও আলোচনা অব্যাহত থাকবে।  

তিনি বলেন, দেশের সব নাগরিককে নিজেদের নিরাপত্তার স্বার্থে দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের বিষয়ে সচেতন হয়ে মাস্ক পর চলাফেরা করতে হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনার আলোকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হজ ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এর মধ্যে ডিজিটাল হজ ব্যবস্থাপনা, হজযাত্রীর সংখ্যা বহুগুণে বেড়েছে, হয়রানিমুক্ত হজ ব্যবস্থাপনা, জেদ্দার ইমিগ্রেশন বাংলাদেশে সম্পন্ন করা, হজে গমন সহজ ও নিরাপদ করা অন্যতম।  

তিনি বলেন, ইসলামিক ফাউন্ডেশন ও ওয়াকফ প্রশাসকের মাধ্যমে বহুমুখী কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। প্রধানমন্ত্রীর একান্ত আগ্রহে অগ্রাধিকার প্রকল্প হিসেবে সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র নির্মাণের কাজ এগিয়ে চলছে। এছাড়া মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম ও প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম প্রকল্পের মাধ্যমে লাখ লাখ শিশুকে ধর্মীয় ও নৈতিকতা শিক্ষায় শিক্ষিত হচ্ছে।  

আরআরএফ’র সভাপতি ফয়েজ উল্লাহ ভূঁইয়া ও সাধারণ সম্পাদক ওবায়দুল্লাহ বাদলের নেতৃত্বে ফোরামের নির্বাহী পরিষদের সদস্যগণ সৌজন্য সাক্ষাৎকালে নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান।  

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।