ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

করোনাকালে প্রতিবন্ধীদের গুরুত্ব সহকারে বিবেচনার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
করোনাকালে প্রতিবন্ধীদের গুরুত্ব সহকারে বিবেচনার দাবি আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন/ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: করোনাকালে থমকে পড়া বিশ্ব অর্থনীতিতে প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করার দাবি জানিয়েছে ডিজএবলড রিহ্যাবিলিটেশন অ্যান্ড রিসার্চ অ্যাসোসিয়েশন (ডিআরআরএ)।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

লিলিয়ানা ফনস, কনসার্ন বাংলাদেশ, ইউকে এইড, সিবিএম বাংলাদেশের সহযোগিতায় ডিআরআরএ সংবাদ সম্মেলনে প্রতিবন্ধী জনগোষ্ঠীর করোনাকালীন নানা দুর্দশা, সমস্যা, সামাজিক ও অর্থনৈতিক সংকটের কথা তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির আসন অলংকৃত করেন প্রতিবন্ধী ব্যক্তিরা। সভাপতিত্ব করেন ডিআরআরএর নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, কনসার্নড বাংলাদেশের ডেপুটি টিম লিডার মেরি রশিদ, দৈনিক সমকাল পত্রিকার প্রধান প্রতিবেদক লোটন একরাম, কবি ও লেখক কামরুল ইসলাম প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত না হলে যে টেকসই উন্নয়নের কথা বলা হচ্ছে, তা বাস্তবায়ন সম্ভব কিনা ভেবে দেখা দরকার। টেকসই উন্নয়নের জন্য সুরক্ষিত জীবনযাপনের মূলধারায় বিশেষ এ জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে এগিয়ে যেতে হবে। বিশেষ করে করোনাকালীন সংকট থেকে উত্তরণে তাদের জন্য বিশেষ সহায়তা ওপর গুরুত্ব আরোপ করা দরকার।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২০
আরকেআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।