ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভারতে আন্দোলনরত কৃষকদের প্রতি সংহতি প্রকাশ কৃষক ফ্রন্টের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
ভারতে আন্দোলনরত কৃষকদের প্রতি সংহতি প্রকাশ কৃষক ফ্রন্টের ভারতে আন্দোলনরত কৃষকদের প্রতি সংহতি প্রকাশ কৃষক ফ্রন্টের। ছবি: বাংলানিউজ

ঢাকা: ভারতে আন্দোলনরত কৃষকদের প্রতি সংহতি জানিয়েছে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশ থেকে এ সংহতি প্রকাশ করা হয়।

সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের উদ্যোগে মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন কমরেড বজলুর রশীদ ফিরোজ।

সমাবেশে বক্তব্য রাখেন নিখিল দাস, বেলায়েতে হেসেন। কর্মসূচির সাথে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড রাজেকুজ্জামান রতন, বাসদ ঢাকা মহানগর সদস্য সচিব জুলফিকার আলী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন প্রমূখ।

নেতৃবৃন্দ বলেন, ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশসহ কয়েকটি রাজ্যের প্রায় ৭০ হাজারের অধিক কৃষাণীসহ ১২ লাখের বেশি কৃষক ৯৬ হাজার ট্রাক্টরে করে ৬ মাসের খাবার রসদসহ গত ২৬ নভেম্বর থেকে রোড মার্চ করে দিল্লী অবরোধ করেছে। করোনা ও প্রচন্ড শীত উপেক্ষা করে পথে পথে বেরিক্যাড, জলকামানের আক্রমণ, পুলিশের লাঠিচার্জ মোকাবিলা করে তারা দিল্লির রাজপথে অবস্থান করছে। তাদের স্পষ্ট কথা, গত ২৭ সেপ্টেম্বর সংসদে পাশ হওয়া কৃষক স্বার্থবিরোধী বিতর্কিত তিনটি বিল প্রত্যাহার না করলে তারা রাজপথ ছাড়বেন না।

নেতৃবৃন্দ আরও বলেন, এই তিনটি বিলের কারণে কৃষকরা এতদিন যে সরকার নির্ধারিত দামে কৃষিপণ্য সরকারি আড়তে বিক্রি করতে পারতেন, এখন থেকে তা আর পারবেন না। বড় ব্যবসায়ী সংস্থা, হোলসেলাররা সরাসরি চাষির কাছ থেকে ফসল কিনতে পারবে। ফলে বাজার নিয়ন্ত্রণ করবে সিন্ডিকেট ব্যবসায়ীরা। লাভবান হবে লুটেরা ব্যবসায়ী, বহুজাতিক কোম্পানি ও কর্পোরেট সংস্থা। কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে।  

এসময় নেতৃবৃন্দ ভারতের সংগ্রামী কৃষকসমাজের সঙ্গে সংহতি জানিয়ে বাংলাদেশের কৃষি ও কৃষক এবং ক্ষেতমজুরদেরও বাঁচাতে রাজপথে সংগ্রাম গড়ে তোলার জন্য সবার প্রতি উদাত্ত আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২০
আরকেআর/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।