ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাস্তা বন্ধ করে রেলের পণ্য খালাস, দুর্ভোগে পথচারীরা

উপজেলা করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
রাস্তা বন্ধ করে রেলের পণ্য খালাস, দুর্ভোগে পথচারীরা

বেনাপোল (যশোর): বেনাপোল বন্দর এলাকায় সড়ক বন্ধ করে রেলের পণ্য খালাস করায় দুর্ভোগ পোহাতে হচ্ছে পথচারীদের। সঙ্গে আমদানি-রপ্তানি পণ্যবাহী ট্রাক চলাচলেও বাধাগ্রস্ত হচ্ছে।

জানা যায়, আগে ভারতের সঙ্গে স্থলপথে আমদানি-রপ্তানি হলেও বর্তমানে খরচ কম হওয়ায় পাল্লা দিয়ে বেনাপোল বন্দরে চলছে রেলপথে আমদানি বাণিজ্য। তবে বেনাপোল বন্দরে রেল ইর্য়াড না থাকায় ব্যস্ততম সড়ক বন্ধ করে পণ্য খালাস করছে রেল কর্তৃপক্ষ।

ভুক্তভোগী পথচারীরা জানান, প্রায় প্রতিদিন ২-৩ ঘণ্টা রাস্তা বন্ধ করে রেলে পণ্য খালাস হয়। এতে করে আমাদের পথচারীদের যাতায়াত বিঘ্ন ঘটছে। তবে কেউ কেউ বলছে জরুরি প্রয়োজনে মৃত্যুর ঝুঁকি নিয়ে নারী-পুরুষ ও শিশুরা ট্রেনের নিচ দিয়ে চলাচল করতে হচ্ছে। এছাড়া আটকা পড়ছে পণ্যবাহী ট্রাকসহ সাধারণ যানবাহন।

বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা জানান, রাস্তা বন্ধ করে দীর্ঘ সময় ধরে রেল দাঁড়িয়ে থাকায় তারা বাণিজ্যিক কাজে যাতায়াত করতে পারেন না আটকা পড়ে পণ্যবাহী ট্রাক। প্রায় এক বছর ধরে আমাদের এ কষ্ট ভোগ করে কাজ করতে হচ্ছে। বিভিন্ন মহলে অভিযোগ জানিয়েও এখনো কোনো প্রতিকার পায়নি।

বেনাপোল বন্দরের রেলস্টেশন মাস্টার সাইদুর রহমান বাংলানিউজকে জানান, রেলের পণ্য বেনাপোল বন্দরে খালাস করার জন্য যে অবকাঠামো প্রয়াজন তা এখনও গড়ে উঠেনি। বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষের অনুরোধে সড়কে সড়কে দাঁড় করিয়ে পণ্য খালাস করায় পথচারীদের দুর্ভোগ হচ্ছে। তবে কিছুদিনের মধ্যে ইয়ার্ড নির্মাণের কাজ শুরু হবে। তখন আর এ দুর্ভোগ থাকবে না।

বনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বাংলানিউজকে জানান, বন্দরে রেল ইয়ার্ড না থাকায় সড়কের উপর রেল দাঁড় করিয়ে পণ্য খালাস করতে হচ্ছে। তবে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি জানানো হয়েছে। আশকরছি খুব দ্রুত বন্দরের রেলপথ বাড়ানো হবে।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।