ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় দেশব্যাপী বিক্ষোভ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় দেশব্যাপী বিক্ষোভ বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে ইবিতে মানববন্ধন ও সমাবেশ

কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে নির্মাণাধীন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় রোববার (৬ ডিসেম্বর) দেশব্যাপী বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল করেছে বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠন। খবর বাংলানিউজের বিভাগীয়, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় সংবাদদাতাদের।

খুলনা

ভাস্কর্য ভাচুরের প্রতিবাদে খুলনায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে জেলা আওয়ামী লীগ ও ছাত্রলীগ। দুপুরে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ হারুনুর রশিদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী, আওয়ামী লীগ নেতা এসএম কামরুজ্জামান জামাল। বক্তারা অবিলম্বে ভাঙচুরকারী ও ইতিহাস বিকৃতকারীদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। পরে বিশাল এক মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সিলেট

ভাস্কর্য ভাচুরের প্রতিবাদে সিলেটে বিক্ষোভ মিছিল করেছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠন।  নগরের ঐতিহাসিক রেজিস্টারি মাঠ থেকে বের হয়ে মিছিলটি নগরের বিভিন্ন সড়ক ঘুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সমবেত হয়।

মৌলভীবাজার

মৌলভীবাজারে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে সদর উপজেলা আওয়ামী লীগ।

পাবনা

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাবনায় আওয়ামী লীগ। দুপুরে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

ঈশ্বরদী (পাবনা)

ভাস্কর্য ভাঙচুরেতীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জড়িতদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ঈশ্বরদী উপজেলা-পৌর-কলেজ ছাত্রলীগ নেতারা। সমাবেশে বক্তব্য রাখেন ঈশ্বরদী পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম লিটন, উপজেলা ছাত্রলীগ সভাপতি রাকিবুল হাসান রনি, সাধারণ সম্পাদক সুমন দাস, পৌর ছাত্রলীগ সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম শাওন, সরকারি কলেজ ছাত্রলীগ সভাপতি খন্দকার আরমান।

নীলফামারী

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে ও জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবিতে নীলফামারীতে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ।

বাগেরহাট

বাগেরহাটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন। মিছিলটি বাগেরহাট শহরের রেলরোডস্থ দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে আবারও দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। এতে আওয়ামী লীগের কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন।

ব্রাহ্মণবাড়িয়া

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকার্মীরা। বিকেলে শহরের শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত ভাষা চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে লোকনাথ টেংকের পাড় গিয়ে শেষ হয়।

নবাবগঞ্জ (ঢাকা)

প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। উপজেলা আহ্বায়ক কমিটির আয়োজনে সদরে শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি বিক্ষোভ মিছিল কায়কোবাদ চত্বর হয়ে শহীদ মিনারে ফিরে শেষ হয়।

মানিকগঞ্জ

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে মানিকগঞ্জে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুর সাড়ে ১২টার দিকে জেলা যুবলীগ এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

মাগুরা

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে মাগুরায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। সকালে জামরুল তলা জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের ভায়না মোড় ঘুরে চৌরাঙ্গী এলাকায় এসে শেষ হয়। পরে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তার সভাপতিত্বে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

মাদারীপুর

প্রতিবাদে শিবচরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে উপজেলা আওয়ামী লীগ।  সকাল ১০টায় উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শিবচর ৭১ চত্বরে বিক্ষোভ সমাবেশ করেন নেতাকর্মীরা।

ঝিনাইদ

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকালে ঝিনাইদহ জেলা ছাত্রলীগের আয়োজনে সরকারি কেসি কলেজ চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে পোস্ট অফিস মোড়ে গিয়ে শেষ হয়। এতে ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

নলছিটি (ঝালকাঠি)

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদ এবং অভিযুক্তদের গ্রেফতার করে বিচারের দাবিতে ঝালকাঠির নলছিটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ছাত্রলীগ নেতাকর্মীরা। বেলা ১১টায় উপজেলা শহরের সাথীর মোড় থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। মিছিলে উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ ও বিভিন্ন ইউনিয়ন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা অংশ নেন।

কক্সবাজার

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে কক্সবাজারে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে পৌরসভা চত্বর মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে কক্সবাজার পৌর আওয়াম লীগ। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়াম লীগের ধর্মবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা। প্রধান বক্তা ছিলেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (কুষ্টিয়া)

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও শাপলা ফোরাম পৃথকভাবে এ কর্মসূচি পালন করে।

মিরসরাই (ফেনী)

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মিরসরাইয়ে উপজেলা ছাত্রলীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। দুপুরে উপজেলা ছাত্রলীগের কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ঘুরে আবারও দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

চাঁদপুর

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে মানববন্ধন করেছে চাঁদপুর জেলা আওয়ামী লীগ। দুপুর ১২টায় শহরের বাসস্ট্যান্ড এলাকায় এ মানববন্ধন আয়োজন করা হয়। কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)

ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগ। দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় বঙ্গবন্ধুর ভাস্কর্য অবমাননাকারীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার এবং আগামী সাতদিনের মধ্যে বিচারের আওতায় আনার দাবি জানান তারা।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।