ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর বন্ধের দাবি বিএনপির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর বন্ধের দাবি বিএনপির

ঢাকা: রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে গভীর উদ্বেগ প্রকাশ করে তাদের মিয়ানমারে প্রত্যাবর্তনের স্বার্থে এই স্থানান্তর প্রক্রিয়া অবিলম্বে বন্ধ করে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধি করার জন্য কূটনৈতিক উদ্যোগ বৃদ্ধি করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি।

রোববার (৬ ডিসেম্বর) দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

এরআগে, শনিবার (৫ ডিসেম্বর) বিকেলে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানান মহাসচিব।

তিনি বলেন, জাতিসংঘ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর আপত্তির মুখে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত এবং তা বাস্তবায়নের প্রক্রিয়া আত্মহননের প্রক্রিয়া। এতে রোহিঙ্গা শরণার্থীদের সম্মান ও নিরাপত্তার সঙ্গে প্রত্যাবর্তনের দাবি দুর্বল হবে। বর্তমান আওয়ামী লীগ সরকার রোহিঙ্গা প্রত্যাবর্তনের বিষয়ে তাদের আন্তরিকতা ও সদিচ্ছা প্রমাণে ব্যর্থ হয়েছে। দীর্ঘদিনেও এই সমস্যাটি কার্যকাssরিভাবে আন্তর্জাতিকীকরণ করতে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে। ফলশ্রুতিতে প্রত্যাবর্তন প্রক্রিয়া শুধু বিলম্বিত নয়-অনিশ্চিতও হয়ে পড়েছে।

মহাসচিব বলেন, স্থায়ী কমিটির সভায় আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস এবং ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ করোনা ভাইরাসের দ্বিতীয় দফায় আরও মারাত্মক রূপে সংক্রমণের ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী জনসমাবেশ পরিহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল বৈঠকে আরও উপস্থিত ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
এমএইচ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।