ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নদী দখলকারীদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
নদী দখলকারীদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

ঢাকা: নদী দখলকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (৬ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এসএম শাহজাদা বৈঠকে অংশ নেন।

বৈঠকে জাতীয় নদী রক্ষা কমিশনের কার্যক্রম এবং ভবিষ্যত পরিকল্পনা, বাংলাদেশ মেরিন একাডেমির সার্বিক কার্যক্রম, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের সার্বিক কার্যক্রম সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

সব অবৈধ নদী দখলকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কনসালটেশন গ্রুপের মাধ্যমে সমন্বিতভাবে কাজ করার জন্য কমিটি  সুপারিশ করে।

বাংলাদেশ মেরিন একাডেমির ক্যাডেটদের সংখ্যা বাড়ানো ও বহির্বিশ্বে তাদের কর্মসংস্থানের চাহিদা নিশ্চিতকরণের জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণপ্রাপ্ত নাবিকদের বিদেশি বন্দরে ভিসা/ইমিগ্রেশন জটিলতা দূরীকরণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তার বিষয়েও কমিটি সুপারিশ করে।

বাংলাদেশের নদ-নদী, খাল-বিল, জলাশয় ও জলাধার ক্রমবর্ধমান হারে ভরাটের মাধ্যমে নদীর অবৈধ দখল, পরিবেশ দূষণ, অবৈধ অবকাঠামো নির্মাণসহ নানাবিধ অনিয়মের কারণে নদীগুলো অবৈধভাবে দখল হয়ে যাওয়া এবং জাতীয় নদী রক্ষা কমিশনের নদীগুলো উদ্ধারে সমস্যা/ধীরগতির কারণে এ বিষয়ে সরেজমিনে পরিদর্শন করে একটি রিপোর্ট দিতে কমিটির সদস্য রনজিত কুমার রায়কে আহ্বায়ক, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এসএম শাহজাদাকে সদস্য করে চার সদস্য বিশিষ্ট একটি সংসদীয় সাব কমিটি গঠন করা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, মেরিন একাডেমির কমান্ড্যান্ট, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষসহ, মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।                                                                      

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।