ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বর্ষার আগেই শিমুলিয়া ঘাট রক্ষার কাজ শেষ করার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
বর্ষার আগেই শিমুলিয়া ঘাট রক্ষার কাজ শেষ করার নির্দেশ

ঢাকা: আগামী বর্ষা মৌসুম শুরুর আগেই মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট এলাকায় নদীর তীররক্ষার কাজ সম্পন্ন করতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) নির্দেশ দিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে শিমুলিয়া ফেরিঘাট এলাকা ভাঙন থেকে রক্ষা ও পরবর্তীতে ঘাট স্থানান্তর/নির্মাণ সংক্রান্ত বৈঠকে এ নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

খালিদ মাহমুদ বলেন, মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট রক্ষা করতে হবে। পদ্মা সেতু নির্মিত হলেও পণ্যবাহী যানবাহন চলাচলের ক্ষেত্রে ফেরির চাহিদা থাকবে। এজন্য দ্রুত প্রটেকশন দিয়ে শিমুলিয়া ঘাটের কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

নৌ মন্ত্রণালয় জানায়, শিমুলিয়া-কাঁঠালবাড়ী ফেরি রুটটি রাজধানী ঢাকাসহ সারাদেশের সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ২১টি জেলার মধ্যে যোগাযোগের অন্যতম মাধ্যম। শিমুলিয়া ফেরিঘাট এলাকায় চারটি ফেরিঘাট, একটি লঞ্চ ও স্পিডবোট ঘাট বিদ্যমান রয়েছে। এবছর বর্ষায় প্রবল স্রোতে তিন নম্বর ফেরিঘাট এলাকা এবং ভিআইপি ঘাট সংলগ্ন এলাকা নদী গর্ভে বিলীন হয়ে যায়। শিমুলিয়া ফেরিঘাট এলাকায় জরুরিভিত্তিতে তীররক্ষা করা প্রয়োজন বলেও জানান প্রতিমন্ত্রী।

সভায় পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, সেতু বিভাগের অতিরিক্ত সচিব মো. আনোয়ার হোসেন, পদ্মা সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম, অর্থ বিভাগের যুগ্মসচিব তাহমিদ হাসনাত খান, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান গোলাম সাদেক এবং পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. আব্দুল মতিন সরকার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।