ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৫ বছর ধরে অনলাইনে ভুয়া বিজ্ঞাপন, অবশেষে গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
৫ বছর ধরে অনলাইনে ভুয়া বিজ্ঞাপন, অবশেষে গ্রেফতার

ঢাকা: কথায় বলে চোরের দশ দিন তো গৃহস্থের এক দিন। তেমনি এক অপরাধী চক্রের দুই সদস্য ১০ দিন শেষে গৃহস্থ হিসেবে পুলিশের কাছে গ্রেফতার হয়েছে।

দীর্ঘ পাঁচ বছর ধরে অনলাইনে ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রতারণা করে আসা এই চক্রটিকে অবশেষে গ্রেফতার করেছে পুলিশ। সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া চাকরির বিজ্ঞাপন পরে বাংলাদেশের বিভিন্ন এলাকার বীর মুক্তিযোদ্ধাদের কাছে পত্র দিয়ে প্রতারণা করে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নিতো চক্রটি।

মঙ্গলবার ( ডিসেম্বর) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন।

আটককৃতরা হলো-শাহীন সরকার (৩৫) এবং মিজানুর রহমান (৩৮)

এদিন সকাল সাড়ে সাতটায় শাহীন মিজানকে ঢাকার সাভার এলাকা থেকে আটক করে কাউন্টার টেরোরিজমের সাইবার অপরাধ তদন্ত বিভাগ। সময় তাদের কাছ থেকে অপরাধ কাজে ব্যবহৃত ফেসবুক আইডি, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের সিল, প্রতারণার কাজে ব্যবহৃত অন্যান্য সিল, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিবের সিল ভুয়া স্বাক্ষর সম্বলিত বিভিন্ন কোম্পানিকে চাকরি দেওয়ার অনুমোদনপত্র, বীর মুক্তিযোদ্ধাদের নাম সম্বলিত গেজেট, প্রাথমিক শিক্ষকদের নামের তালিকা সম্বলিত গেজেট, প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন এবং পাঁচটি সিম উদ্ধার করা হয়।

এডিসি নাজমুল ইসলাম জানান, অভিযুক্তরা দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে চাকরির বিজ্ঞাপন, বিভিন্ন মন্ত্রণালয়ের চাকরি এমনকি মুক্তিযোদ্ধার সংশোধিত তালিকায় অন্তর্ভুক্তিসহ নানা কাজের প্রলোভন দেখিয়ে নেটিজেনদের মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করে আসছে। তাদের কে বিভিন্ন সেবা দেওয়ার নাম করে যোগাযোগ করতে বলতো এবং বিভিন্ন মাধ্যমে টাকা হাতিয়ে নিতো। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন এলাকার বীর মুক্তিযোদ্ধাদের মাধ্যমে লোক নেওয়া হবে এই মর্মে তাদের কাছে পত্র দিয়ে (খাওয়া পোশাক বাবদ/মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্সের লার্নার কার্ড বাবদ/সিকিউরিটি মানি হিসেবে টাকা নিতেন) প্রতারণা করে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেয়। বিশেষ প্রাযুক্তিক সহায়তায় সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ আসামিদের শনাক্ত করে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা ঘটনায় তাদের সম্পৃক্ততার কথা প্রাথমিকভাবে স্বীকার করেছে এবং গত বছর ধরে এই প্রতারণা করছে বলে জানায়।

পলাতক সহযোগী আসামিদের গ্রেফতারের চেষ্টাও অব্যাহত আছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা। একইসঙ্গে গ্রেফতারকৃত দুই আসামিদের সাত দিনের রিমান্ড চেয়ে আদালতে সোপর্দ করা হয়েছে।

আসামিদের বিরুদ্ধে রাজধানীর সবুজবাগ থানায় গত ০৫/১২/২০২০ তারিখে একটি মামলা দায়ের করা হয়েছে। মামলা নম্বর-০৬, ধারা-ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৪/৩৫ এবং দণ্ডবিধি-৪১৭/৪১৯/৪২০/৪৬৫/৩৪।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।