ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সরকারিভাবে প্রথমবার পালিত হচ্ছে কপিলমুনি মুক্ত দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
সরকারিভাবে প্রথমবার পালিত হচ্ছে কপিলমুনি মুক্ত দিবস

খুলনা: শহীদ মুক্তিযোদ্ধা আনোয়ার ও আনছারের রক্তস্নাত কপিলমুনি মুক্ত দিবস ৯ ডিসেম্বর। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে এবারই প্রথম সরকারিভাবে দিবসটি পালিত হচ্ছে।

কপিলমুনি মুক্ত দিবসে বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বুধবার (৯ ডিসেম্বর) দুপুর ১২টায় খুলনার পাইকগাছা উপজেলার কপিলমুনি মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স নির্মাণ কাজের উদ্বোধন, রায় সাহেব বিনোদ বিহারী সাধুর বাড়িতে স্থাপিত রাজাকার ক্যাম্প পরিদর্শন ও দুপুর ১টায় মাহমুদকাটি অনির্বাণ লাইব্রেরি পরিদর্শন করবেন।

মন্ত্রী বিকেল ৩টায় কপিলমুনি হানাদার মুক্ত দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগদান ও বিকেল ৫টায় খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগর বধ্যভূমি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

১৯৭১ সালের ৭ ও ৮ ডিসেম্বর একটানা যুদ্ধের পর ৯ ডিসেম্বর বেলা ১১টায় ১৫৫ জন রাজাকার আত্মসমর্পণ করতে বাধ্য হয়। রাজাকারদের পতন ও কপিলমুনি হাইস্কুল মাঠে আত্মসমর্পণের সংবাদ ছড়িয়ে পড়লে চতুর্দিক থেকে জড়ো হতে থাকে জনতা। উপস্থিত জনতার সমন্বয়ে একটি গণআদালত গঠন করে রাজাকারদের মৃত্যুদণ্ড ঘোষণা করা হয়। দুপুর ২টা এ মৃত্যুদণ্ড কার্যকর করে তাদের পতনের মধ্য দিয়ে মুক্ত করা হয় কপিলমুনি।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।