ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নারী শিক্ষায় বেগম রোকেয়ার অবদান অপরিসীম: কেসিসি মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
নারী শিক্ষায় বেগম রোকেয়ার অবদান অপরিসীম: কেসিসি মেয়র

খুলনা: নারী শিক্ষার উন্নয়ন ও নারী মুক্তি আন্দোলনে বেগম রোকেয়ার অবদান অপরিসীম। পুরুষের পাশাপাশি নারীরা এখন সমানতালে এগিয়ে যাচ্ছে।

কর্মক্ষেত্রে নারীদের নির্বিঘ্নে কাজ করার পরিবেশ তৈরি করা হয়েছে। উন্নয়নের সব ক্ষেত্রে নারীকে সম্পৃক্ত করা হচ্ছে।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ এবং বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে বুধবার (০৯ ডিসেম্বর) দুপুরে আয়োজিত আলোচনা সভা এবং শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা দেওয়ার অনুষ্ঠানে এসব কথা বলেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক। মহানগরীর সিএসএস আভা সেন্টারে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, ঊনবিংশ শতাব্দীর কুসংস্কারাচ্ছন্ন রক্ষণশীল সমাজের শৃঙ্খল ভেঙে বেগম রোকেয়া নারী জাতির মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নারীদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। তার অক্লান্ত পরিশ্রমে বর্তমানে বাংলাদেশে নারীদের জন্য অনুকূল পরিবেশ বিরাজ করছে। রাষ্ট্র পরিচালনা, রাজনীতি, চাকরি, প্রশাসন, আইনশৃঙ্খলাসহ সব ক্ষেত্রে এখন নারীদের পদচারণা রয়েছে।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কেসিসির প্যানেল মেয়র অ্যাডভোকেট মেমরি সুফিয়া রমহান শুনু এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা। অনুষ্ঠানে স্বাগত জানান মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিন। এসময় বিভিন্ন নারী সংগঠনের নেত্রী ও শ্রেষ্ঠ জয়িতারা তাদের অনুভূতি প্রকাশ করেন।

২০১৯-২০ অর্থ বছরে খুলনা সিটি করপোরেশন পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হলেন- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী ক্যাটাগরিতে ফৌজিয়া সুলতানা এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় কাজী নাসরিন আক্তার।

এছাড়া জেলা পর্যায়ে পাঁচটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ জয়িতারা হলেন- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী ক্যাটাগরিতে ফৌজিয়া সুলতানা, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী ক্যাটাগরিতে পাইকগাছা উপজেলার মোসাম্মাৎ সুরাইয়া বানু, সফল জননী ক্যাটাগরিতে পাইকগাছা উপজেলার রাবেয়া বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা ফুলতলা উপজেলার তাসমিনা নার্গিস এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় ডুমুরিয়া উপজেলার অঞ্জনা বালা বিশ্বাস।

খুলনা সিটি করপোরেশনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর খুলনা কার্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।