ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জরুরি ত্রাণ তৎপরতায় ‘ইমার্জেন্সি অপারেশনাল ড্যাশবোর্ড’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
জরুরি ত্রাণ তৎপরতায় ‘ইমার্জেন্সি অপারেশনাল ড্যাশবোর্ড’

ঢাকা: দুর্যোগ পূর্ববর্তী অবস্থার প্রস্তুতির সার্বিক চিত্র এবং দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে জরুরি ত্রাণ ও অন্যান্য সেবা সম্পর্কিত কাজ সম্পাদনে ‘ইমার্জেন্সি অপারেশনাল ড্যাশবোর্ড’ উদ্বোধন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।
 
বুধবার (৯ ডিসেম্বর) ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত ‘ইমার্জেন্সি অপারেশনাল ড্যাশবোর্ড’ এর উদ্বোধন করেন তিনি।


 
প্রতিমন্ত্রী বলেন, অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে যে কোনো দুর্যোগ পূর্ববর্তী অবস্থার প্রস্তুতির যেমন একটা সার্বিক চিত্র পাওয়া যাবে, তেমনই যে কোনো দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে জরুরি ত্রাণ ও অন্যান্য সেবা সম্পর্কিত কাজও সম্পাদন করা সম্ভব হবে। যে কোনো আসন্ন দুর্যোগ পরিস্থিতি মোকাবিলা ও পরিকল্পনা করতে এবং ঠিক সময়মতো জরুরি ত্রাণ সেবা কার্যকর ও নিশ্চিত করতে এই অ্যাপটি সহায়ক হবে।
 
তিনি বলেন, এই অনলাইন ড্যাশবোর্ডের জন্য দেশের ইউনিয়ন ও উপজেলা থেকে তথ্য সংগ্রহ করা হবে। তথ্যগুলো উপস্থাপন করা হবে মূলত ম্যাপ, গ্রাফ ও সারণী আকারে।
 
প্রতিমন্ত্রী বলেন, এই ডাটাবেজে ভৌগলিক অবস্থান অনুযায়ী দেশের বিভিন্ন অঞ্চলের দুর্যোগ সংক্রান্ত তথ্য সংরক্ষিত থাকবে। এসব তথ্যের মধ্যে আছে কোনো নির্দিষ্ট অঞ্চলের জনসংখ্যা, দুর্যোগকবলিত জনগোষ্ঠী, দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ, ত্রাণ চাহিদা ও বরাদ্দ, ত্রাণ বিতরণ ও মজুদ, এসব কাজের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র, ক্ষতিগ্রস্তদের খুঁজে বের করা ও উদ্ধার, জরুরি পরিবহন ও আশ্রয়কেন্দ্র সংক্রান্ত বিষয়।  

এছাড়াও বিগত বছরগুলোতে ঘটে যাওয়া বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন- বন্যা, জলোচ্ছ্বাস, সাইক্লোন, ভূমিধস ইত্যাদির পাশাপাশি মানবসৃষ্ট বিভিন্ন দুর্যোগ যেমন অগ্নিকাণ্ড ও অগ্নিসংযোগ, ভবনধস এবং শিল্প-কারখানায় ঝুঁকিপূর্ণ কর্মকাণ্ড সংক্রান্ত সব তথ্য এর মধ্যে অন্তর্ভুক্ত করা হবে।
 
এনামুর রহমান বলেন, দুর্যোগ মোকাবিলায় সহায়ক উপকরণগুলো সম্বন্ধে সঠিক তথ্য জানা থাকলে দুর্যোগের মুহূর্তে দ্রুত সহায়তা পাঠানো সম্ভব হয়। এই পরিস্থিতিতে প্রয়োজনীয় তথ্য পাওয়ার যে ঘাটতি তা মেটাতে ‘ইমার্জেন্সি অপারেশনাল ড্যাশবোর্ড’ কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করি। জরুরি অবস্থায় ত্রাণ ও অন্যান্য সেবা বিতরণে সহায়ক ভূমিকা রাখবে এই ড্যাশবোর্ড।
 
সারাদেশের পাঁচশ উপজেলায় পাঁচশ ত্রাণ গুদাম তৈরি করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এর ফলে যে কোনো দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা ও ক্যাপাসিটি বাড়বে। তাৎক্ষণিকভাবে যে কোনো দুর্যোগে দ্রুত ত্রাণ পৌঁছানো সম্ভব হবে।
 
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং ডব্লিউএফপি এর প্রতিনিধি রিচার্ড রাগান।
 
বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।