ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শেখ হাসিনার পদক্ষেপে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সুদৃঢ় অবস্থানে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
শেখ হাসিনার পদক্ষেপে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সুদৃঢ় অবস্থানে ফরহাদ হোসেন

ঢাকা: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ একটি সুদৃঢ় অবস্থানে রয়েছে।

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের বুকে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

বুধবার (০৯ ডিসেম্বর) এক ভার্চ্যুয়াল কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, নারী-পুরুষের সমানাধিকার প্রতিষ্ঠা করতে হলে নারীদের দক্ষ ও সুশিক্ষিত করে গড়ে তুলতে হবে। তাদের বিভিন্ন কাজের সুযোগ সৃষ্টি করে দিতে হবে যাতে তারা আত্ম-নির্ভরশীল হয়ে সমাজে স্থান করে নিতে পারে।

তিনি বলেন, নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে হলে বিভিন্ন ক্ষেত্রে নারী উদ্যোক্তা তৈরি করতে হবে। এজন্য তাদের যথাযথ প্রশিক্ষণের বিকল্প নেই। এ বিষয়ে মহিলা বিষয়ক অধিদপ্তরকে আরো গতিশীলভাবে কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী এ সময় বলেন, বাল্য-বিয়ের ফলে নারীরা অনেক পিছিয়ে পড়ে। তাই বাল্য-বিয়ে প্রতিরোধে ব্যাপক জনসচেতনতা তৈরি করতে হবে। তিনি এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানান।

মেহেরপুর জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত বেগম রোকেয়া দিবস ও আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০২০ উদযাপন উপলক্ষে আলোচনা সভা এবং জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠানে ভার্চ্যুয়াল মাধ্যমে বক্তব্য দেন প্রতিমন্ত্রী।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মো. মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশ সুপার এস এম মুরাদ আলী, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মহিলা বিষয়ক অধিদপ্তর মেহেরপুরের উপ-পরিচালক মোছাম্মত নাছিমা খাতুন স্বাগত বক্তব্য রাখেন।

পরে প্রতিমন্ত্রী ‘‘কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল’’ কর্মসূচির আওতায় ২০১৯-২০ অর্থ বছরের ভাতাভোগীদের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে হেলথ ক্যাম্প-২০২০ এর উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।