ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কাজীপুরে দাঁড়িয়ে আছে বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার ভাস্কর্য (ভিডিও)

স্বপন চন্দ্র দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
কাজীপুরে দাঁড়িয়ে আছে বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার ভাস্কর্য (ভিডিও) কাজীপুরে দাঁড়িয়ে আছে বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার ভাস্কর্য

সিরাজগঞ্জ: যমুনা বিধৌত সিরাজগঞ্জের কাজিপুর উপজেলা শহরটি জমজমাট বা বড় না হলেও এখানে নজর কাড়ার মতো কিছু স্থাপনা গড়ে উঠেছে। এসব স্থাপনার মধ্যে অন্যতম স্বাধীনতা স্কয়ার।

উপজেলা ডাকবাংলোর সামনে স্থাপন করা এ স্বাধীনতা স্কয়ারটিতে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার ভাস্কর্য।

কাজিপুর উপজেলা পরিষদের অদূরে ডাকবাংলো চত্বরে গেলে ভাস্কর্য ছাড়াও নজর কাড়ে আবহমান বাংলার ঐতিহ্য ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের খোদাই করা চিত্র। ৫তলা ভবন বিশিষ্ট ডাকবাংলোটির সামনের চত্বরেই স্থাপন করা হয়েছে স্বাধীনতা স্কয়ার। এর প্রতিটি বাউন্ডারি দেয়ালে টেরাকোটায় খোদাই করা আবহমান বাংলার চিত্র, ভাষা আন্দোলন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ফুটিয়ে তোলা হয়েছে।

ডাকবাংলোর সামনেই স্থাপন করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশাল আকৃতির ভাস্কর্য। তার নিচে রয়েছে জাতীয় চার নেতা শহীদ সৈয়দ নজরুল ইসলাম, শহীদ তাজ উদ্দিন আহম্মেদ, শহীদ এম মনসুর আলী ও শহীদ এইচএম কামরুজ্জামানের ভাস্কর্য। প্রতিটি ভাস্কর্যের গায়ে রয়েছে তাদের বর্ণাঢ্য জীবনী। খোঁজ নিয়ে জানা যায়, জেলা পরিষদের অর্থায়নে নির্মিত পাঁচতলা ভবন বিশিষ্ট ডাকবাংলোর সামনে উপজেলা পরিষদের জায়গার ওপর নির্মিত হয় স্বাধীনতা স্কয়ার। ২০১৮ সালের ডিসেম্বর মাসে তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী প্রয়াত মোহাম্মদ নাসিমের ব্যক্তিগত অর্থায়নে প্রায় ৭০ লাখ টাকা ব্যয়ে এর নির্মাণ কাজ শুরু হয়। পরে ২০১৯ সালে এটির সীমানা প্রাচীরে আবহমান বাংলা, ৫২ থেকে ৭১ এর ঐতিহাসিক চিত্র এবং বর্তমান ডিজিটাল বাংলাদেশের চিত্র সম্বলিত বিভিন্ন শিল্পকর্ম স্থাপনের কাজ শুরু হয়।

কাজিপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী বাংলানিউজকে বলেন, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার স্মৃতির প্রতি সম্মান জানাতে মোহাম্মদ নাসিমের ব্যক্তিগত অর্থায়নে এখানে ভাস্কর্যগুলো নির্মাণ করা হয়। পাশাপাশি আমাদের ইতিহাস-ঐতিহ্যের চিত্রও এখানে শোভা পাচ্ছে। এ স্বাধীনতা স্কয়ারটির সৌন্দর্য বর্ধনের কিছু কাজ বাকি আছে। খুব শিগগিরই এটি সম্পন্ন হবে।

তিনি বলেন, আমরা প্রতিটি জাতীয় দিবসে জাতির পিতাকে শ্রদ্ধা জানাতে এ ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করি। এছাড়া প্রতিদিন শত শত দর্শনার্থী এ ভাস্কর্য দেখার জন্য এখানে আসে। এটির সৌন্দর্য বর্ধন কাজ সম্পন্ন হলে দলে দলে দর্শনার্থীরা এসে ভিড় করবে বলে আমাদের বিশ্বাস।

কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হাসান সিদ্দিকী বাংলানিউজকে বলেন, উপজেলা পরিষদের জায়গাতেই মোহাম্মদ নাসিমের অর্থায়নে ভাস্কর্যগুলো নির্মাণ করা হয়েছে। এখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাড়াও জাতীয় চার নেতার ভাস্কর্য রয়েছে। এছাড়া ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ এবং বর্তমান ডিজিটাল বাংলাদেশ-এসব বিষয় এখানে প্রতিফলিত হয়েছে। এগুলোর নিরাপত্তায় আমরা এরই মধ্যে সিসি ক্যামেরা বসিয়েছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কথা হয়েছে। কেউ যাতে ভাস্কর্যের কোনো ক্ষতি করতে না পারে, সে বিষয়ে আমরা সচেতন রয়েছি।

বাংলাদেশ সময়: ০৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।