ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নড়াইল মুক্ত দিবস ১০ ডিসেম্বর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
নড়াইল মুক্ত দিবস ১০ ডিসেম্বর

নড়াইল: নড়াইল মুক্ত দিবস ১০ ডিসেম্বর। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর নড়াইলের মুক্তিপাগল দামাল ছেলেরা বুকের তাজা রক্ত দিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীকে যুদ্ধে পরাজিত করে নড়াইলকে মুক্ত করে।

দিনটি উপলক্ষে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে নড়াইল জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিটসহ বিভিন্ন সংগঠন।

মুক্তিযোদ্ধারা জানান, ৯ ডিসেম্বর নড়াইল শহরকে হানাদারমুক্ত করার জন্য পরিকল্পনা অনুযায়ী ফজলুর রহমান জিন্নাহর নেতৃত্বে একটি গ্রুপ চিত্রা নদীর পূর্ব দিক থেকে কাভারিং সাপোর্টে, অন্য গ্রুপ সদর থানা লিডার শরীফ হুমায়ুন কবীরের নেতৃত্বে বর্তমান নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের দক্ষিণ দিক থেকে আক্রমণ চালালো হয়।

এসময় পাল্টা আক্রমণে সদরের বাগডাঙ্গা গ্রামের মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান শহীদ হন। শহরের পানি উন্নয়ন বোর্ডের বাংলোতে অবস্থানরত পাকিস্তানি মিলিটারিকে আত্মসমর্পণের নির্দেশ দিলে তারা আত্মসমর্পণ করতে অস্বীকার করেন।

এসময় মুক্তি বাহিনীর সদস্যরা চারিদিক থেকে গুলিবর্ষণ শুরু করলে হানাদার বাহিনী আত্মসমর্পণ করতে বাধ্য হয়। সেখানে বেশ কয়েকজন পাক মিলিটারি নিহত হয় এবং অন্যদের আটক করে কারাগারে পাঠানো হয়। ১০ ডিসেম্বর বেলা সাড়ে ১১টার দিকে নড়াইল হানাদার মুক্ত ঘোষণা করা হয়। পরে শহরে বিজয় উল্লাস করতে থাকে। জয় বাংলা স্লোগানে শহরের প্রকম্পিত করে তোলে বাংলার দামাল ছেলেরা।

১৯৭১ সালে ১৪ ডিসেম্বর ৮ নম্বর সেক্টরের সেক্টর কমান্ডার মেজর মঞ্জুর নড়াইলে আসেন এবং মুক্তি পাগল হাজারও জনতার উপস্থিতিতে ডাকবাংলো প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।