ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মারা গেল সার্কাসের সেই হাতিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
মারা গেল সার্কাসের সেই হাতিটি মারা গেল সার্কাসের হাতিটি

সিরাজগঞ্জ: দীর্ঘদিন ধরে দোকানে ও ব্যবসা প্রতিষ্ঠানে চাঁদা তুলতে তুলতে নওগাঁ জেলা থেকে আসা সার্কাসের সেই হাতিটি সিরাজগঞ্জে এসে অবশেষে মারা গেল।  

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) ভোরে সদর উপজেলার সীমান্ত বাজার এলাকার পেট্রোল পাম্পের পাশে হাতিটির মৃত্যু হয়।

করোনার কারণে দীর্ঘদিন ধরে সার্কাসের কোন প্রদর্শনী না থাকায় চাঁদা তুলেই হাতিটির ভরণপোষণ করা হচ্ছিল।  

হাতিটির মাহুত সোহেল হোসেন বাংলানিউজকে জানান, বেশ কয়েক মাস আগে হাতিটির পক্স (বসন্ত) হয়েছিল। নওগাঁয় চিকিৎসার জন্য নেওয়া হয়। দীর্ঘদিন চিকিৎসা শেষে গত ২০ দিন ধরে হেঁটে হেঁটে নওগা থেকে সিরাজগঞ্জে আসার পর হাতিটি আবারও অসুস্থ হয়ে পড়ে। বুধবার রাত থেকেই অসুস্থতা বেড়ে যায়। এ অবস্থায় আজ ভোরে হাতিটি মারা যায়।  

তিনি বলেন, হাতিটির বয়স প্রায় ৮৫ বছর। এর মালিক আব্দুল জলিলের বাড়ি সিলেটে। তার আরও ৫টি হাতি রয়েছে। তিনি আসার পর মৃত হাতিটি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।  

মাহুত সোহেল আরও বলেন, করোনার কারণে দীর্ঘদিন ধরে সার্কাস প্রদর্শনী বন্ধ থাকায় মানুষের কাছে টাকা তুলে এর ভরণপোষণ করা হচ্ছিল।  

স্থানীয় পরিবেশবাদী সংগঠন বার্ড সেফটি হাউজের সভাপতি মামুন বিশ্বাস জানান, হাতিটি অসুস্থ হওয়ার খবর পেয়ে রাতেই তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করি। অবশেষে ভোরে যোগাযোগ করে জানতে পারি হাতিটির মৃত্যু হয়েছে। বিষয়টি রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে জানানো হয়েছে।  

সদর উপজেলার রতনকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, হাতিটির মৃত্যুর খবর আমরা পেয়েছি। এটি দেখতে শত শত মানুষ এখন ভীড় করছেন।  
 
সিরাজগঞ্জ সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ঋষিকেশ চন্দ্র রায় বলেন, ওই হাতির মালিকের কোন লাইসেন্স রয়েছে কিনা এবং হাতিটি বৈধ পথে আনা হয়েছে কিনা সেটা খতিয়ে দেখতে আমরা খোঁজ-খবর নিচ্ছি। যদি অবৈধ হয় তাহলে আমরা মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেব। এছাড়াও হাতিটির কি কারণে মৃত্যু হয়েছে, চিকিৎসায় অবহেলা হয়েছে কিনা তাও খতিয়ে দেখা হবে।  

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আক্তারুজ্জামান ভুইয়া বলেন, হাতিটির কিভাবে মৃত্যু হলো তা পরীক্ষা করতে সংশ্লিষ্ট উপজেলা প্রাণিসম্পদ বিভাগের চিকিৎসককে পাঠানো হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।