ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে দক্ষিণ কোরিয়ার সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
রোহিঙ্গা প্রত্যাবাসনে দক্ষিণ কোরিয়ার সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: রোহিঙ্গাদের তাদের নিজ মাতৃভূমিতে প্রত্যাবর্তন নিশ্চিত করতে দক্ষিণ কোরিয়ার সমর্থন প্রত্যাশা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের টেকসই ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে  দক্ষিণ কোরিয়ার কাছ থেকে অব্যাহত সমর্থন চাইছি।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) গণভবনে বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার (রিপাবলিক অব কোরিয়া) নবনিযুক্ত রাষ্ট্রদূত লি জ্যাং কুয়েন সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতের মাধ্যমে এ আহ্বান জানান।

পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের ব্রিফ করেন।

দক্ষিণ কোরিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশের বিভিন্ন খাতে বিশেষত হাইটেক পার্কগুলোতে ব্যবসাবান্ধব পরিবেশের সুযোগ নিয়ে বড় আকারে বিনিয়োগ করতে পারে।

প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ, উদার নীতি ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

রাষ্ট্রদূত লি জ্যাং-কুয়েন তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্সে বাংলাদেশের সঙ্গে চলমান সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, কোরিয়ান ব্যবসায়ীরাও বাংলাদেশে আরও বেশি বিনিয়োগ করতে আগ্রহী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনের গতিশীল নেতৃত্বে বাংলাদেশের চমকপ্রদ আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে লি জ্যাং কুয়েন বলেন, করোনা মহামারি চলাকালীন বাংলাদেশ তার প্রবৃদ্ধির হার পাঁচ শতাংশের উপরে বজায় রেখেছে, যা বিশ্বের সর্বোচ্চ।

বাংলাদেশের এ উন্নয়ন যাত্রায় দক্ষিণ কোরিয়া সরকারও অংশীদার হতে চায় বলে জানান রাষ্ট্রদূত।

নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।