ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চা-শ্রমিক পোষ্যদের 'শিক্ষাবৃত্তি ২০২০' হস্তান্তর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
চা-শ্রমিক পোষ্যদের 'শিক্ষাবৃত্তি ২০২০' হস্তান্তর

ঢাকা: দেশের চা বাগানের শ্রমিক পোষ্যদের চা শ্রমিক শিক্ষা ট্রাস্ট থেকে প্রায় সাড়ে ১০ লাখ টাকার ‘শিক্ষা বৃত্তি ২০২০’ দিয়েছে বাংলাদেশ চা বোর্ড। শিক্ষা গ্রহণে উৎসাহ প্রদান ও শিক্ষার মানোন্নয়নে প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১৮০৩ জন মেধাবী শিক্ষার্থীকে এ বছর বৃত্তি দেওয়া হচ্ছে।


 
বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) শ্রীমঙ্গল উপজেলাস্থ রাজঘাট চা বাগানে শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ)-এর ভারপ্রাপ্ত পরিচালক ড. এ কে এম রফিকুল হক এ কথা জানান।
 
রফিকুল হক বলেন, ২০১৯ খ্রিস্টাব্দের বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে যাচাই-বাছাই করে ৯২টি বাগানের দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত মেধাবী শ্রমিক পোষ্যদের এ বছর বৃত্তি দেওয়া হচ্ছে। ইতোমধ্যে বাগানগুলোতে বৃত্তির চেক বিতরণ করা হয়েছে।
 
উল্লেখ্য, ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ অনুদানের পরিপ্রেক্ষিতে চা বাগানের শ্রমিক পোষ্যদের শিক্ষার মান উন্নয়নে ‘বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট’ গঠিত হয়। ট্রাস্ট গঠনের শুরু থেকে এখন পর্যন্ত ২৪ হাজারের অধিক শ্রমিক পোষ্যদের বৃত্তি দেওয়া হয়েছে। এছাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন, ডুয়েল লেট্রিন ও পতাকা স্তম্ভ নির্মাণ, শিক্ষকদের পিটিআইতে প্রশিক্ষণ কোর্স করানো এবং বিদ্যালয়ে শিক্ষা উপকরণ ও খেলাধুলা সামগ্রীও ট্রাস্ট থেকে বিতরণ করা হয়।
 
অনুষ্ঠানে পিডিইউ-এর সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দ, রাজঘাট বাগানের মহাব্যবস্থাপক এ কে এম মাইনূল আহসান, সহকারী ব্যবস্থাপক, পঞ্চায়েত সভাপতি, বিদ্যালয়ের শিক্ষকরা, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এসই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।