ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিটিআরআইয়ে চা শিল্প ব্যবস্থাপনা বিষয়ক সভা অনুষ্ঠিত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
বিটিআরআইয়ে চা শিল্প ব্যবস্থাপনা বিষয়ক সভা অনুষ্ঠিত বিটিআরআই-এর চা ব্যবস্থাপনা বিষয়ক সভা, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটে (বিটিআরআই) দেশের চা শিল্পের ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে দেশের চা আবাদি এলাকার ছয়টি ভ্যালির চেয়ারম্যান, মৌলভীবাজারে বিভিন্ন বাগানের সিনিয়র প্লান্টার্স ও বিটিআরআই-এর বিজ্ঞানীরা অংশ নেন।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) শ্রীমঙ্গল উপজেলার বিটিআরআই কনফারেন্সরুমে এ সভার আয়োজন করা হয়।  

দেশের চা শিল্প ও চা আবাদ ব্যবস্থাপনায় সমসাময়িক প্রেক্ষাপটে বিভিন্ন সমস্যাবলী চিহ্নিতকরণ ও যুগোপযোগী গবেষণা বাস্তবায়নের লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিটিআরআই-এর পরিচালক ড. মোহাম্মদ আলী, প্রজেক্ট ডেভেলপমেন্ট ইউনিটের (পিডিইউ) ভারপ্রাপ্ত পরিচালক ড. একেএম রফিকুল হক, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ ইসমাইল হোসেনসহ প্রতিটি বিভাগের বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

চা বাগানসমূহের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশীয় চা সংসদ (বিসিএস) সিলেট ভ্যালির ব্রাঞ্চ চেয়ারম্যান ও অভিজ্ঞ টি-প্লান্টার গোলাম মোহাম্মদ শিবলী, ন্যাশনাল টি কোম্পানির (এনটিসি) জিডিএম সৈয়দ মাহমুদ হাসান, জেরিন চা বাগানের জিএম মো. সেলিম রেজা, বিসিএস নর্থ সিলেট সার্কেল চেয়ারম্যান নোমান হায়দার চৌধুরী, বিসিএস মনু-দলই ভ্যালি সার্কেল চেয়ারম্যান মো. সামসুল ইসলাম সেলিম, বিসিএস জুড়ি ভ্যালি সার্কেল চেয়ারম্যান সুজিত কুমার সাহা, বিসিএস বালিশিরা ভ্যালি সার্কেল চেয়ারম্যান মোহাম্মদ নূরুন্নবী, ইমাম বাওয়ানী চা বাগানের ব্যবস্থাপক মো. মারুফুর রহমান ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি প্রফেসর ড. জীবন কৃষ্ণ সাহা।

জলবায়ু, এলাকা ও গবেষণার সুবিধার্থে বাংলাদেশে চা আবাদির মোট এলাকাকে মোট ৮টি ভ্যালিতে ভাগ করা হয়েছে। ভ্যালিগুলো যথাক্রমে নর্থ সিলেট, মনু-দলই ভ্যালি, লস্করপুর, জুড়ি ভ্যালি, লংলা ভ্যালি, বালিশিরা ভ্যালি, চট্টগ্রাম ভ্যালি ও পঞ্চগড়ের করতোয়া ভ্যালি। ভ্যালিভিত্তিক বিভিন্ন এলাকায় চা বাগানের বিভিন্ন সমস্যা, বিটিআরআই-এর বিভিন্ন চলমান গবেষণা, ভবিষ্যৎ পরিকল্পনা, চা বাগানগুলোকে বিটিআরআই-এর বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে ওই সভায় আসা অতিথিদের সঙ্গে আলোচনা করা হয়।  

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।