ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হু’র ইডি পদে বাংলাদেশের প্রার্থিতায় ভারতের সমর্থন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
হু’র ইডি পদে বাংলাদেশের প্রার্থিতায় ভারতের সমর্থন

ঢাকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া আঞ্চলিক অফিসের (সিয়েরো) নির্বাহী পরিচালক (ইডি) পদে বাংলাদেশের প্রার্থিতায় নিজেদের সমর্থনের কথা জানিয়েছে ভারত।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এই সমর্থনের কথা জানান।

বৈঠকের পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের ব্রিফ করেন।

বৈঠকে করোনা ভাইরাস মহামারিজনিত কারণে ভারতীয় ভিসা প্রাপ্তিতে বাংলাদেশি নাগরিকরা যে সমস্যার সম্মুখীন হচ্ছেন সে বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন দোরাইস্বামী।

হাইকমিশনার প্রধানমন্ত্রীকে বলেন, বিভিন্ন ক্ষেত্রে ৯০ শতাংশ ভারতীয় ভিসা ইতোমধ্যে দেওয়া শুরু হয়েছে, আর বাকিগুলো কোভিড-১৯ পরিস্থিতির উপর নির্ভর করে দেওয়া হবে।


বিক্রম কুমার সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার মাধ্যমে বাংলাদেশকে কোভিড-১৯ ভ্যাকসিনের তিন কোটি ডোজ সরবরাহের চলমান প্রক্রিয়ার কথা উল্লেখ করেন।

কোভিড ভ্যাকসিনগুলো কার্যকরভাবে সরবরাহের জন্য বাংলাদেশি স্বাস্থ্য পেশাদারদের সক্ষমতা বাড়াতে সহায়তা দিতে ভারত সরকারের ইচ্ছার কথা জানান দেশটির হাইকমিশনার।  

পারস্পরিক সুবিধার জন্য দু’দেশের মধ্যে ব্যবসায়িক পর্যায়ে আন্তঃসংযোগ বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন বিক্রম কুমার দোরাইস্বামী।

আঞ্চলিক উন্নয়ন ও সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তৈরি পররাষ্ট্রনীতি সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়- একথা পুনরোল্লেখ করেন।

ভারতের হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তার জন্য এবং বাংলাদেশের জনগণের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শুভেচ্ছা পৌঁছে দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভারতীয় হাইকমিশনার এবং তার মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও শুভেচ্ছা জানান।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীন মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা,  ডিসেম্বর ১০, ২০২০
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।