ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশ-নেদারল্যান্ডস সহযোগিতার ক্ষেত্র প্রতিবেদনের মোড়ক উন্মোচন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
বাংলাদেশ-নেদারল্যান্ডস সহযোগিতার ক্ষেত্র প্রতিবেদনের মোড়ক উন্মোচন

ঢাকা: বাংলাদেশে ডাচদের অর্থনৈতিক সম্পৃক্ততা নিয়ে প্রথমবারের মতো প্রস্ততকৃত বিশ্লেষণধর্মী প্রতিবেদন ‘নেদারল্যান্ডস ইন বাংলাদেশ: ম্যাপিং দ্য গ্রাউন্ড @স্টিচিং পার্টনারাশিপস’ মোড়ক উন্মোচন করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাস আয়োজিত দুই দিনব্যাপী ভার্চ্যুয়াল বিনিয়োগ সম্মেলন শেষে তিনি বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এই প্রকাশনার মোড়ক উন্মোচন করেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহর সঞ্চালনায় এ অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ছাড়াও বিডার নির্বাহী চেয়ারম্যান, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা, মেট্রোপলিটন চেম্বার অ্যান্ড কমার্সের প্রেসিডেন্ট, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত এবং ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যবসা উন্নয়ন বিষয়ক দূত ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন।

বিনিয়োগ পরামর্শক প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনারস এবং ল্যারিভ ইন্টারন্যাশনালের সহায়তায় প্রস্ততকৃত এই প্রতিবেদনে বাংলাদেশের মুখ্য অর্থনৈতিক অর্জনসমূহ তুলে ধরার পাশাপাশি বাংলাদেশ এবং নেদারল্যান্ডসের বেসরকারি/ব্যক্তিখাতের মধ্যে সম্ভাবনা ও সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলিও চিহ্নিত করা হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘গত পাঁচ দশকে নেদারল্যান্ডসের সঙ্গে বাংলাদেশের আস্থাশীল রাজনৈতিক এবং গভীরতর অর্থনৈতিক সম্পর্ক বিদ্যমান রয়েছে। বর্তমানে নেদারল্যান্ডস বাংলাদেশের চতুর্থ বৃহত্তম সরাসরি বৈদেশিক বিনিয়োগকারী উৎস দেশ এবং ইউরোপে বাংলাদেশি পণ্যের সপ্তম বৃহত্তম রপ্তানি গন্তব্য’।

তিনি বাংলাদেশের কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ, হালকা প্রকৌশল, পানি সম্পদ, ডেইরি, জাহাজ নির্মাণ, নবায়নযোগ্য জ্বালানি ইত্যাদির উন্নয়নে ডাচদের জ্ঞান, উদ্ভাবন, উন্নত প্রযুক্তি এবং বৈশ্বিক সরবরাহ ব্যবস্থা ইত্যাদি প্রবর্তনের উপর গুরুত্বারোপ করে দু’দেশের বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান জানান।

গতানুগতিক বিনিয়োগ সম্মেলনের পরিবর্তে ভিন্নধর্মী বিনিয়োগ সম্মেলন আয়োজন এবং বিশ্লেষণধর্মী প্রতিবেদন প্রকাশের জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী দূতাবাসকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।