ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নারী শ্রমিকরা পোশাক শিল্পের প্রাণ

সাভার করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
নারী শ্রমিকরা পোশাক শিল্পের প্রাণ সাভারের আশুলিয়া প্রেসক্লাবে অনুষ্ঠিত সম্মেলন

সাভার (ঢাকা): ১৪ দলের শরিক দল ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, নারী শ্রমিকরা পোশাক শিল্পের প্রাণ। অথচ এই নারী শ্রমিকের নিরাপত্তা নেই।

অধিকার বঞ্চিত এই শ্রমিকরাই শোষণের শিকার হয়ে মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছে।  

শুক্রবার (১১ ডিসেম্বর) সকালে সাভারের আশুলিয়া প্রেসক্লাবে অনুষ্ঠিত বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প ফেডারেশনের অষ্টম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ভিডিও কনফারেন্সর (ভার্চ্যুয়াল) মাধ্যমে তিনি এ কথা বলেন।  

রাশেদ খান মেনন বলেন, যে পোশাক শ্রমিকের শ্রমে-ঘামে বাংলাদেশের পোশাক শিল্প বিশ্বের দ্বিতীয় স্থান দখল করেছে। সেই শ্রমিকের জীবনের সুখ নেই, শান্তি নেই। ধর্মীয় জঙ্গিবাদরা এই নারী শ্রমিকদের কটূক্তি করতে দ্বিধা করে না। তাদের প্রতি অসভ্য ও অসুভনীয় বক্তব্য দেন। পোশাক শিল্পকে টেকসই উন্নয়ন করতে হলে শ্রমিকের জীবন-মান উন্নতি করতে হবে।  

এ সময় জাতীয় সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির রফিকুল ইসলাম সুজনকে সভাপতি ও  সুমাইয়া ইসলামকে সাধারণ সম্পাদক করে ২৭ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণঅ করা হয়।  

সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগরের সভাপতি আবুল হোসাইন,  বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন ঠাণ্ডুসক প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।