ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

বায়ু দূষণ রোধ করার দাবিতে সাইকেল র‌্যালি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
বায়ু দূষণ রোধ করার দাবিতে সাইকেল র‌্যালি

ঢাকা: ‘বায়ু দূষণ রোধ করি, নির্মল বায়ুর শহর গড়ি’ স্লোগানে পরিবেশ আন্দোলন মঞ্চের উদ্যোগে সাইকেল র‌্যালি কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ ডিসেম্বর) কামরাঙ্গীরচরের ঝাউলাহাটী চৌরাস্তায় শুরু হয়ে সাইকেল র‌্যালিটি কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত যায়।

কর্মসূচিতে বক্তব্য দেন পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ, সংগঠনের সাধারণ সম্পাদক জি এম রোস্তম খান, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টাব্বুস, মানবাধিকার কর্মী মো. আনোয়ার হোসেন, কামরাঙ্গীরচর সাইকেলিং ক্লাবের সমন্বয়কারী সালে আহমেদ সিফাত, মো. হৃদয়, শহিদুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, অপরিকল্পিতভাবে শিল্পকারখানা গড়ে ওঠা, ঢাকার মতো বড় শহরের চারপাশে ইটভাটা, শহরের মধ্যে নানা কল-কারখানা স্থাপন, ত্রুটিপূর্ণ যানবাহন বাযু দূষণের প্রধান কারণ। সেই সঙ্গে শহরের সেবাদানকারী সংস্থাগুলোর সমন্বয়হীন খোঁড়াখুঁড়ি এবং নির্মাণ কাজে প্রচুর ধুলায় বায়ু দূষণ হচ্ছে। দূষিত বায়ু মানবদেহের ফুসফুসের ক্যান্সার থেকে শুরু করে স্ট্রোক, হৃদরোগ ও অ্যাজমাসহ শ্বাসতন্ত্রের মারাত্মক ব্যাধির কারণ হতে পারে।

বায়ু দূষণরোধে পরিবেশ অধিদপ্তর, সিটি করপোরেশন, বিআরটিএ, ওয়াসাসহ কয়েকটি কর্তৃপক্ষ তাদের দায়িত্ব সঠিকভাবে কাজে লাগিয়ে সহজে বাস্তবায়নযোগ্য কিছু পদক্ষেপ নিলে শীতকালে বায়ুদূষণ অস্বাভাবিক বৃদ্ধি নিয়ন্ত্রণ করা সম্ভব বলে জানান বক্তারা।

নগরের বায়ুরমান সন্তোষজনক অবস্থায় রাখা এবং পরিবেশ ও টেকসই উন্নয়ন, জনস্বাস্থ্য এবং নাগরিকের জীবন ও বিশুদ্ধ বায়ু সেবনের অধিকারের নিশ্চয়তার জন্য অতি দ্রুত নির্মল বায়ু আইন-২০১৯ প্রণয়ন করা জরুরি বলে তারা মনে করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।