ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

গ্রাম আদালত সহকারীদের চাকরি স্থায়ীকরণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
গ্রাম আদালত সহকারীদের চাকরি স্থায়ীকরণের দাবি মানববন্ধনে বাংলাদেশ গ্রাম আদালত সহকারী সমিতির সদস্যরা। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: ‘বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পে’র আওতায় গ্রাম আদালত সহকারীদের চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ গ্রাম আদালত সহকারীরা।

শনিবার (২৬ ডিসেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন  কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সরকারের সিদ্ধান্ত মোতাবেক সারাদেশে স্থানীয় পর্যায়ে মামলা জট নিরসনে ও দ্রুত সময়ের মধ্যে মামলা নিষ্পত্তির কাজ করে যাচ্ছে গ্রাম আদালত। এটি সক্রিয় রাখার পাশাপাশি গ্রাম আদালত সহকারীদের চাকরি স্থায়ীকরণসহ সারাদেশে ইউনিয়ন পর্যায়ে গ্রাম আদালত সহকারী নিয়োগের প্রয়োজন।

তারা বলেন, ‘বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পে’র আওতায় দেশের আটটি বিভাগের ৩০টি জেলার ১৫৪টি উপজেলার এক হাজার ১০১টি ইউনিয়নে গ্রাম আদালত কার্যক্রম চলমান। এটি চারটি সহযোগী বেসরকারি সংস্থার মাধ্যমে স্থানীয় সরকার বিভাগ বাস্তবায়ন করছে। প্রকল্পটি ডিসেম্বরেই শেষ হয়ে যাচ্ছে। মেয়াদ শেষে এক হাজার ২০১ জন গ্রাম আদালত সহকারী কর্মসংস্থান হারাবেন।

বক্তারা আরও বলেন, নতুন করে এ দায়িত্ব ইউনিয়ন পরিষদের হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটরদের দেওয়ার কথা বলা হচ্ছে। কিন্তু তাদের পক্ষে তার নিজের কাজ করে গ্রাম আদালতের কাজ করা সম্ভব হবে না। জনগণের দোরগোড়ায় অল্প সময়ে স্বল্প খরচে আইনি সেবা পৌঁছে দেওয়ার জন্য এবং গ্রাম আদালতের কাজের জন্য আলাদাভাবে একজন গ্রাম আদালত সহকারী প্রয়োজন।

মানববন্ধনে গ্রাম আদালত সহকারীর চাকরি স্থায়ীকরণসহ সারাদেশে ইউনিয়ন পর্যায়ে গ্রাম আদালত সহকারী নিয়োগের জোর দাবি জানানো হয়। পাশাপাশি গ্রাম আদালত সহকারীরা কর্মহীন হয়ে পরিবার নিয়ে চরম আর্থিক সংকটে না পড়ে, সেজন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন গ্রাম আদালত সহকারীরা।

বাংলাদেশ গ্রাম আদালত সহকারী সমিতির সভাপতি মো. মাসুদ রানার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সহ-সভাপতি বিশ্বজিৎ রায়, সাধারণ সম্পাদক মো. আল কামাল হাসান মোস্তফা, সদস্য মো. আশকার আহমেদ, মো. রায়হান কবির, আফরোজা ইয়াসমীন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।