ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

সরকারি শূন্য পদে নিয়োগ দাবি যুব ইউনিয়নের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
সরকারি শূন্য পদে নিয়োগ দাবি যুব ইউনিয়নের

ঢাকা: সরকারি শূন্য পদে নিয়োগ, করোনাকালীন কর্মহীনদের কাজ, আউটসোর্সিং নিয়োগ বাণিজ্য বন্ধ ও ঘুষ ছাড়া চাকরির দাবিতে মিছিল ও সমাবেশ করেছে ঢাকা মহানগর দক্ষিণ যুব ইউনিয়ন।
  
শনিবার (২৬ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ থেকে এসব দাবি করা হয়।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি যুবনেতা গোলাম রাব্বী খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহীন ভূইয়া, সাংগঠনিক সম্পাদক জীবন কুমার সাহা, শাহাদাৎ হোসেন, মাহমুদুল হাসান রামিম, জাহিদ নগর, রফিজুল ইসলাম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দেশে কর্মহীন মানুষের সংখ্যা ৪ কোটি ৮২ লাখ ৮০ হাজার। বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী দেশে বেকারত্বের হার ১৪.০২ শতাংশ। দেশে সরকারি অনুমোদিত পদশূন্য ৩ লাখ ৯৯ হাজার ৮৯৭টি। প্রতিবছর ২২ লাখ কর্মক্ষম মানুষ শ্রমবাজারে প্রবেশ করে কিন্তু কাজ পায় ৭ লাখ, প্রতিবছর ১৫ লাখ মানুষ বেকারত্বের অভিশাপে যুক্ত হচ্ছে।

বক্তারা আরও বলেন, ২২টি রাষ্ট্রিয় পাটকল বন্ধ করে ২৪ হাজার শ্রমিককে একদিনেই বেকার করা হয়েছে। এবার সরকার নেমেছে চিনি শিল্প ধ্বংস করতে। আধুনিকায়ন না করে সরকার ক্ষতির অযুহাতে একের পর এক শিল্প কারখানা বন্ধ করছে। কিন্তু অপরদিকে দেশের বেসরকারি পাটকল, চিনিকল উৎপাদনে আলাদিনের চেরাগের দৈত্য হচ্ছে। তাদের উৎপাদন লাগাম ছাড়া। সেইসঙ্গে প্রতিবেশী দেশ ভারতে পাট শিল্প বিকাশে সেই দেশের সরকার ব্যাপক ভূমিকা নিয়েছে। পাটকল বন্ধ হয় কিন্তু পাটকলের ব্যর্থতার জন্য মন্ত্রীর অপসারণ হয়না, বিজিএমইএ বন্ধ করা হয় না।

বক্তারা বলেন, ‘সরকার বেকার সমস্যা সমাধান না করে সরকার ও সরকারের রাজপুত্ররা বলে বেড়ান দেশে কোন বেকার নাই। করোনার সুযোগে শাহেদরা কোটিপতি হয় কিন্তু করোনাকালিন ছাঁটাই ও বন্ধ হয়ে যাওয়া প্রতিষ্ঠানের কর্মহীনদের কাজ এই সরকার দিতে পারে না। গার্মেন্টস মালিক ও পুজিপতিরা প্রণোদোনার টাকা লুটে খায় আর নিস্ব হয়ে যাওয়া মানুষ ঢাকা ছাড়তে বাধ্য হয়। আইটি ও আউটসোর্সিং নামে নিয়োগ দিয়ে সরকার বেকার যুবকদের আরও হতাশাগ্রস্ত করে তুলছে। সেইসঙ্গে চাকরির ক্ষেত্রে চলছে ঘুষ বাণিজ্য। ঘুষ নেই তো চাকরি নেই। এক কথায় সরকার দেশে বেকার সমস্যা সমাধান না করে সংকট আরও ঘণীভূত করে তুলছে। ’  

সমাবেশ থেকে অবিলম্বে দেশের যুব সমাজকে কাজ দেওয়ার এবং যুব ইউনিয়নের দাবি মেনে নেওয়ার আহ্বান জানানো হয়। দাবি না মানা হলে কোটি যুবকদের সঙ্গে নিয়ে দূর্বার আন্দোলন ও সংগ্রাম গড়ে তোলা হবে বলেও ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০৪২২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।