ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘উগ্র ধর্মান্ধতা বন্ধে সংস্কৃতিকে ছড়িয়ে দিতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
‘উগ্র ধর্মান্ধতা বন্ধে সংস্কৃতিকে ছড়িয়ে দিতে হবে’

ঢাকা: উগ্র ধর্মান্ধতা ও জঙ্গীবাদ থেকে জাতিকে রক্ষা করতে সংস্কৃতিকে বেশি করে ছড়িয়ে দিতে হবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার (২৮ ডিসেম্বর) রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসরকারি টেলিভিশন আরটিভি আয়োজিত ‘১০ম আরটিভি স্টার অ্যাওয়ার্ড, ২০২০’ প্রদান অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, আরটিভির ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন, ব্যবস্থাপনা পরিচালক হুমায়ূন কবির বাবলু ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী বলেন, হাজার বছরের অকৃত্রিম ঐতিহ্য হচ্ছে হিন্দু, মুসলিম, বৌদ্ধ ও খ্রিস্টানের অসাম্প্রদায়িক বাংলাদেশ। সে বাংলাদেশকে মাঝে মধ্যেই ছোবল দেয় সাম্প্রদায়িক উগ্র গোষ্ঠী। তারা ১৯৪৭ সালে সেই স্বপ্নে বিভোর ছিল, পরবর্তীতে সাম্প্রদায়িক দাঙ্গা করেছিল। মুক্তিযুদ্ধের সময় তারা ইসলামের নাম ব্যবহার করে এদেশকে ধ্বংস করতে চেয়েছিল। সাম্প্রতিক সময়ে আবার তারা মাথাচাড়া দেওয়ার দুঃসাহস দেখাচ্ছে। সেক্ষেত্রে শিল্প মাধ্যমে যারা আছেন, যারা অভিনয়ের সাথে সংশ্লিষ্ট আছেন তাদের ক্ষেত্রকে সম্প্রসারিত করা দরকার।

তিনি বলেন, একজন শিল্পীর একটি ভূমিকা অনেক ক্ষেত্রেই রাজনীতিবিদদের এক মাসের বক্তৃতার চেয়ে অনেক বেশি ভূমিকা রাখে। বাঙালির নিজস্ব সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য, আমাদের জারি-সারি, পল্লীগীতি, যাত্রা, নাটক ও চলচ্চিত্রকে আরও সমৃদ্ধ করতে হবে। আমাদের এ জায়গাটা তুলে ধরতে হবে, এ বাংলাদেশ শিল্প ও সংস্কৃতির বাংলাদেশ। এ বাংলাদেশ মৌলবাদীদের ছোবলের বাংলাদেশ নয়।

অনুষ্ঠানে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত আরটিভিতে প্রচারিত সকল নাটকের মধ্যে থেকে সৃজনশীল নাট্যকার, নাট্য পরিচালক ও অভিনয় শিল্পীদের অ্যাওয়ার্ড প্রদান করা হয়। একইসঙ্গে বরেণ্য নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদকে আজীবন সম্মাননায় ভূষিত করা হয়। মামুনুর রশীদের হাতে আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, ডিসেম্বর ২৯,২০২০
জিসিজি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ