ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে কাতার প্রবাসীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে কাতার প্রবাসীদের বিক্ষোভ

ঢাকা: ফিরে যাওয়ার সুযোগ করে দেওয়ার দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করছে করোনার কারণে দেশে এসে আটকে পড়া কাতার প্রবাসীরা।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকাল ১১ টা থেকে মন্ত্রণালয়ের সামনে জড়ো হতে থাকেন প্রবাসীরা।

কাতার প্রবাসী মো. মানিক বলেন, করোনার আগে কাতার থেকে যারা বাংলাদেশে আসছিল লকডাউনের কারণে তাদের প্রেসিডেন্টস বাতিল হয়ে যায়। কাতারের সিস্টেম হচ্ছে ওই দেশে প্রবেশ করার পর ওয়ার্ক পারমিট নবায়ন করতে হবে। অন্যথায় নবায়ন করা যাবে না।

তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে ওখানে যাওয়ার পর হোম কোয়ারেন্টিনে থাকতে হবে নিজের খরচে। আবার এন্টি  পারমিট দেবে ওখানের স্পন্সার তাদের সঙ্গে শ্রমিকদের কোনো যোগাযোগ নেই। আমরা ওখানে যোগাযোগ করার পরেও কোনো সমাধান হচ্ছে না। তাই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। নেপাল, ভারত, ভুটানের অনেক প্রবাসী শ্রমিক আটকে পড়া ছিল, কিন্তু তাদের সরকার তাদের ওই দেশের সহজেই ঠিক করিয়ে দিয়েছেন। আমাদের বিষয়টি সমাধান না হওয়ার ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যর্থতা রয়েছে।

কাতার প্রবাসী ইলিয়াস বলেন, আমাদের দাবি একটাই আটকে পড়াদের যেভাবে সৌদি পাঠানো হয়েছে, সেভাবেই আমাদের পাঠাতে হবে।

বিক্ষোভ সমাবেশে প্রবাসীরা জানান, করোনার কারণে প্রায় ১২ হাজার কাতার প্রবাসী দেশে আটকা পড়েছে। গত ১২ মাস ধরে আমরা দেশে মানবেতর জীবন-যাপন করছি। এর মধ্যে ৯৫ শতাংশ কর্মীর ইকামার মেয়াদ শেষ। গত চার মাস ধরে আমরা রি এন্ট্রি পারমিটের আবেদন করছি। আমাদের আবেদন নেওয়া হচ্ছে না। যার ফলে চাকরি অনিশ্চয়তা তৈরি হয়েছে। এ অবস্থায় আমরা কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে আমাদের কাতার পাঠানোর ব্যবস্থা করার দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
এমএমআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।