ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

হবিগঞ্জে এক বছরে ৪ হাজার ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
হবিগঞ্জে এক বছরে ৪ হাজার ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান

হবিগঞ্জ: এ বছর হবিগঞ্জ জেলার চার হাজার ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এর মধ্যে ৪৮৯টি প্রতিষ্ঠান থেকে ২৪ লাখ ৪০ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়, ধ্বংস করা হয় প্রায় ১৫ লাখ টাকার ওষুধসহ মেয়াদোত্তীর্ণ ও অস্বাস্থ্যকর পণ্য।

বুধবার (৩০ ডিসেম্বর) অধিদপ্তর হবিগঞ্জের সহকারী পরিচালক দেবানন্দ সিনহা বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন। এ কাজে তিনি একাই অভিযান পরিচালনা করেছেন ১৭৭টি।

সহকারী পরিচালক দেবানন্দ সিনহা জানিয়েছেন,২০২০ সালের জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত জেলার নয়টি উপজেলা ও পাঁচটি পৌরসভায় নিয়মিত বাজার তদারকি করা হয়। চার হাজার ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৪৮৯ ব্যবসা প্রতিষ্ঠানে ওষুধ, ভেজাল, অবৈধ পণ্য ও খাদ্যদ্রব্য পাওয়া যায়। প্রমাণ মিলেছে কারচুপিরও। এসব অভিযানে কয়েকটি প্রতিষ্ঠান সিলগালাও করা হয়েছে।

তিনি আরও জানান, ৪৮৯ ব্যবসা প্রতিষ্ঠান থেকে ২৪ লাখ ৪০ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। এ থেকে অভিযোগকারী ১০ জন ভোক্তাকে ১২ হাজার ২৫০ টাকা কমিশন দেওয়া হয়েছে। এছাড়া ব্যবসা প্রতিষ্ঠানগুলো থেকে প্রায় ১৫ লাখ টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধসহ মালপত্র আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

৩১টি অভিযোগ নিষ্পত্তির পাশাপাশি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ফার্মেসিতে কমেছে স্যাম্পল বিক্রি, বেড়েছে বাজার ডিজিটাল পাল্লার ব্যবহার, প্রতিষ্ঠানগুলোতে টানানো হচ্ছে মূল্য তালিকা। এছাড়া কমেছে অস্বাস্থ্যকর ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি।

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa