ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

৪০১ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ শেষ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
৪০১ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ শেষ

ঢাকা: দেশের ৪৭০ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্যে ৪০১ উপজেলায় কমপ্লেক্স নির্মাণ সম্পন্ন হয়েছে।

এতে প্রায় ৯৮০ কোটি টাকা ব্যয়ে হয়েছে। আরও ৩২ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নির্মাণকাজ চলমান রয়েছে।

বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সভায় সভাপতিত্ব করেন।

সভায় জানানো হয়, ২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দের নভেম্বর পর্যন্ত শতকরা ২০ দশমিক ৫৯ ভাগ অর্থ ব্যয় করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। সেখানে জাতীয় পর্যায়ে ব্যয় শতকরা প্রায় ১৮ ভাগ।

আরও জানানো হয়েছে, ৬৪ জেলাতেই জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করা হয়েছে। এজন্য সরকারের ব্যয় হয়েছে ১৩৮ কোটি টাকা প্রায়। এছাড়া ১৫৬টি স্থানে স্মৃতিসৌধ এবং ২০টি স্মৃতি জাদুঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। ১১০টি স্থানে স্মৃতিসৌধ এবং ৪৩টি স্মৃতি জাদুঘর নির্মাণকাজ চলমান রয়েছে।

সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্পগুলো জাতীয় চেতনার সঙ্গে সম্পর্কিত। যথাযথ মান এবং স্বচ্ছতা নিশ্চিত করে নির্ধারিত সময়ে প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করতে হবে।

বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণ এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ১০টি প্রকল্প চলমান রয়েছে। এছাড়া আরও ৬টি নতুন প্রকল্প প্রক্রিয়াধীন।

সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক মো. জহুরুল ইসলাম রোহেল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এস এম মাহবুবুর রহমানসহ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa