ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

২ মণ ওজনের ষাঁড় বাছুরের জন্ম!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
২ মণ ওজনের ষাঁড় বাছুরের জন্ম!

রাজবাড়ী: রাজবাড়ীতে একটি দুগ্ধ খামারে প্রায় ২ মণ ওজনের একটি ষাঁড় বাছুরের জন্ম হয়েছে। জন্ম নেয়া বিশাল আকারের এই বাছুরটি হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের বলে জানিয়েছেন খামারি।

এতো বড় আকারের বাছুর হওয়ায় খুশি খামার মালিক ও শ্রমিকেরা।

এদিকে এ খবর ছড়িয়ে পড়ায় অনেকে খামারে ছুটে আসছেন সাদা রংয়ের এই বিশাল আকারের বাছুরটিকে এক নজর দেখতে। বুধবার (১৮ জানুয়ারি) সকাল ৭টার দিকে জেলা সদরের আহলাদীপুর ইউনিয়নের এপিসোড অ্যাগ্রো লিমিটেড দুগ্ধ খামারের একটি ফ্রিজিয়ান জাতের গাভীর গর্ভ থেকে এই বাছুরটি জন্ম নেয়। বিশাল আকারের এতো বড় বাছুরের জন্ম নিতে সহায়তা করেন ১৫ জনের অধিক শ্রমিক।

সরেজমিনে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুরে খামারে গিয়ে দেখা যায়, সাদা রংয়োর বাছুরটির কান দুটিতে হালকা কালো রংয়ের ছাপ। সদ্য জন্ম নেওয়া বাছুরটি রোদে দাঁড়িয়ে থাকা মায়ের দুধ পান করছে।

এপিসোড অ্যাগ্রো লিমিটেডের শ্রমিক মো. সাহেব আলী সরদার বাংলানিউজকে বলেন, আমাদের খামারে কয়েকশ’ গাভী রয়েছে। এর মধ্যে ফ্রিজিয়ান জাতের একটি গাভী বিশাল আকারের এই বাছুরের জন্ম দিয়েছে। মঙ্গলবার সকালে ৭টার দিকে গাভী চিৎকার শুরু করে। তখন আমারা বুঝতে পারি যে বাছুরের জন্ম হবে। আমরা খামারে থাকা ১৫ জনের বেশি শ্রমিক প্রায় আধাঘণ্টা চেষ্টা চালিয়ে বাছুরের জন্ম দেই। সুন্দর এই ষাঁড় বাছুরটিকে পেয়ে আমারা অনেক আনন্দিত।

আরেক শ্রমিক সাত্তার মণ্ডল বলেন, আমি এই গরুর খামারে অনেক দিন ধরে শ্রমিকের কাজ করি। সাধারণত এইখানে যেসব বাছুরের জন্ম হয় সেগুলোর ওজন থাকে ৪০ কেজি বা ১ মণের মতো। আর এই বিশাল আকারের বাছুরটির ওজন প্রায় ৭৫ কেজি। বাছুরটি প্রতিদিন এখন প্রায় ৮-১০ লিটার দুধ খাচ্ছে।

দুগ্ধ খামারের পরিচালক মো. আবুল কালাম আজাদ কোহিনুর বলেন, এপিসোড অ্যাগ্রো লিমিটেডের খামারে বর্তমানে ২০০ গরু লালন পালন করা হচ্ছে। এর মধ্যে দেড় শতাধিক উন্নতজাতের বিভিন্ন আকারের গাভী রয়েছে। বাকিগুলো ষাঁড় ও বাছুর। গত মঙ্গলবার যে ফ্রিজিয়ান জাতের বাছুরের জন্ম হয়েছে তা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি। বাছুরটি দেখতে অনেক সুন্দর হয়েছে। সম্পূর্ণ শরীরটা সাদা শুধু কান দুটোতে হালকা কালো রয়ের ছোঁয়া। বাছুরটি দেখতে অনেকইে খামারে এসেছে। সকলের দোয়া ও আল্লাহর রহমতে বাছুরটি একদিন অনেক বড় ষাঁড় হবে।

কৃত্রিম প্রজনন কর্মী এ আই টেকনিশিয়ান জীবন পোদ্দার বাংলানিউজকে জানান, গত ৯ মাস আগে কৃত্রিম উপায়ে খামারের একটি হোলস্টাইন প্রিজিয়ান গাভীকে প্রজনন করা হয়। সেই গাভী এই বিশাল আকারের বাছুরের জন্ম দিয়েছে। বাছুরটি সাধারণ বাছুরের তুলনায় অনেক বেশি বড় হয়েছে। আসলে হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের ষাঁড় বৃহৎ আকৃতির হয়ে থাকে।

পৃথিবীর একক জাতের মধ্যে মোট সংখ্যায় দ্বিতীয় এবং সিঙ্গেল পারপাস ডেইরি গরু হিসেবে সংখ্যায় প্রথম গরুর নাম হোলস্টাইন ফ্রিজিয়ান। বিশ্বের সবচেয়ে বেশি দুধ উৎপাদনকারী গাভী এবং বিশ্বের মোট উৎপাদিত দুধের প্রায় ৫০ ভাগ হোলস্টাইন থেকেই উৎপাদিত হয়।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।