ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে থাইল্যান্ডের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
রোহিঙ্গা ইস্যুতে থাইল্যান্ডের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন ও ডন প্রামুদুনাই -ফাইল ছবি

ঢাকা: রোহিঙ্গা সঙ্কটের দ্রুত সমাধানে থাইল্যান্ডের সমর্থন চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন। সোমবার (৩১ জানুয়ারি) থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদুনাইয়ের সঙ্গে টেলিফোন আলাপে তিনি এই সমর্থন চান।

পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদুনাইকে অভিনন্দন জানান। এ সময় দুই পররাষ্ট্রমন্ত্রী নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন এবং যৌথভাবে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী যথাযথভাবে উদযাপন করতে সম্মত হন।

উভয় পররাষ্ট্রমন্ত্রী বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ আরও বাড়াতে একমত হন। ড. মোমেন ২০২৬ সাল পর্যন্ত বাংলাদেশি পণ্যের বাজারে থাই সরকারের ডিএফকিউএফ স্কিমের প্রস্তাবের প্রশংসা করেন।

ফোনালাপে ড. মোমেন মানবিক কারণে অতিরিক্ত ১.১ মিলিয়ন বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সাময়িকভাবে আশ্রয় দেওয়ায় বাংলাদেশ যে চাপের সম্মুখীন হচ্ছে তা অবহিত করেন। এ সময় তিনি রোহিঙ্গা সঙ্কট দ্রুত সমাধানের জন্য থাইল্যান্ডের সমর্থন চান। তিনি এই অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য আসিয়ানের সমন্বিত ও সক্রিয় সমর্থনের আহ্বান জানান।

সেই সঙ্গে তিনি কোভিড-১৯ মহামারী চলাকালে থাই সরকারের উল্লেখযোগ্য সহায়তার প্রশংসা করেন। বিশেষ করে উভয় দেশে আটকে পড়া নাগরিকদের বহনে ১৭টি ফ্লাইট পরিচালনার জন্য থাই পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।

ড. মোমেন কোভিড-১৯ ভ্যাকসিনের উন্নয়ন ও উৎপাদনে থাইল্যান্ডের উদ্যোগের প্রশংসা করেন। তারা বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতি এবং এ বিষয়ে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করেন।

বৈঠকে উভয় পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও বাড়াতে জোর দেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ৩১ ২০২২
টি আর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।