ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টোকিওতে বাংলাদেশ–জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
টোকিওতে বাংলাদেশ–জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করেছে টোকিওর বাংলাদেশ দূতাবাস

ঢাকা: বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করেছে টোকিওর বাংলাদেশ দূতাবাস।

কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত টোকিওর নিউ ওতানি হোটেলে সংবর্ধনা ও মধ্যাহ্নে ভোজের আয়োজন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে জাপান সফরকালে এই হোটেলে অবস্থান করেছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত পার্লামেন্টারি ভাইস মিনিস্টার হোন্ডা তারো। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ অনুষ্ঠানে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিদের স্বাগত জানান।

জাপানের মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, টোকিওর বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত ও প্রধান, জাপানের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি এবং জাপান প্রবাসী উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি নাগরিক অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও জাপানের জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ স্বাগত বক্তব্যে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি শ্রদ্ধা জানান ৩০ লাখ শহীদ, সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোন, মুক্তিযুদ্ধের সংগঠক ও জাতীয় চার নেতার প্রতি।

স্বাধীনতা লাভের অব্যবহিত পরপরই ১৯৭২ সালে ১০ ফেব্রুয়ারি বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ায় রাষ্ট্রদূত জাপান ও জাপানের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ঘোষিত ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’—এই নীতির ভিত্তিতে ১৯৭২ সাল থেকে দীর্ঘ সময়ে পারস্পরিক বিশ্বাস, আস্থা, সৌহার্দ্য ও সম্প্রীতির বন্ধনে বাংলাদেশ ও জাপানের দ্বি-পাক্ষিক সর্ম্পক ক্রমশই সংহত ও সুদৃঢ় হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ নেতৃত্বে এ সম্পর্কের এখন সোনালি অধ্যায় রচিত হয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, আগামীতেও পারস্পরিক শান্তি, উন্নতি ও অগ্রগতির পথে সহযোগিতার এই ধারা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের ভিডিও বার্তা প্রচার এবং জাপান-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ লিগের প্রেসিডেন্টের বাণী পাঠ করা করা হয়।

এ সময় প্রধান অতিথি হোন্ডা তারো এবং রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সংশ্লিষ্ট ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন দলিলপত্রাদি ও আলোকচিত্রের এক প্রদর্শনীর উদ্বোধন এবং বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে জাপান পোস্টের স্মারক ডাকটিকিটের ডিজাইন উন্মুক্ত করেন।

অনুষ্ঠানে জাপান মিন্টের প্রতিনিধি বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে মুদ্রিত স্মারক মুদ্রা রাষ্ট্রদূতের কাছে হস্তান্তর করেন। এছাড়াও দিবসটি উদযাপন উপলক্ষে কেক কাটা হয়। অনুষ্ঠানে ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফরের ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।