ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

স্কুল-কলেজের সামনে সিগারেট বিক্রি বন্ধের দাবি তরুণদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২২
স্কুল-কলেজের সামনে সিগারেট বিক্রি বন্ধের দাবি তরুণদের

বরিশাল: বরিশাল নগরের স্কুল-কলেজের সামনে সিগারেট বিক্রি বন্ধের দাবি জানিয়েছে তরুণদের সংগঠন ‘দি অডেশাস’। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে এই সংগঠন।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) অমৃত লাল দে মহা বিদ্যালয়ে বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারের কাছে তারা এই স্মারকলিপি দেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন এর ৬ এর ‘ক’ ধারায় বলা আছে, অপ্রাপ্ত বয়স্ক (১৮ বছরের নিচে) কোন ব্যক্তির নিকট তামাক বা তামাকজাত দ্রব্য বিক্রি করবেন না, অথবা ওই ব্যক্তিকে তামাক বা তামাকজাত দ্রব্য বিপণন বা বিতরণ কাজে নিয়োজিত করবেন না বা করাবেন না। এ বিধান লঙ্ঘন করলে পাঁচ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবে এবং ওই ব্যক্তি দ্বিতীয়বার একই ধরণের অপরাধ সংঘটন করিলে পর্যায়ক্রমে উক্ত দণ্ডের দ্বিগুণ হারে দণ্ডিত করা হবে।

দি অডেশাস’র সভাপতি সাংবাদিক সাঈদ পান্থ এর সভাপতিত্বে স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন অমৃত লাল দে মহাবিদ্যালয়ের অধ্যক্ষ প্রফেসর সুভাষ চন্দ্র পাল, সাদা মনের মানুষ বিজয় কৃষ্ণ দে, বরিশাল আইনজীবী সমিতির নব নির্বাচিত সভাপতি লস্কর নুরুল হক, অমৃত ফুড এর ব্যবস্থাপনা পরিচালক ভানু লাল দে, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক দেবাষীশ চক্রবর্তী, ‘দি অডেশাস’ এর সাংগঠনিক সম্পাদক হৃদয় শিংহানীয়া, সহ অর্থ সম্পাদক অয়ন রায় প্রমুখ।

সংগঠনের নেতারা বলেন, বর্তমান সমাজ ব্যবস্থাকে ঘিরে ধরেছে মাদক। আর এই শিকার যুব সমাজ। তামাক বা সিগারেটই মাদক গ্রহণের প্রথম স্তর। প্রথমে বন্ধুদের সঙ্গে একটা দুইটি সিগারেট। পরে তাদেরই পাল্লায় পরে মাদকের অন্য অন্য শাখায় প্রবেশ। বরিশালের সব জায়গায় মাদকের হাতছানি। তার মধ্যে অলিতে গলিতে সিগারেট ও তামাকের দোকান। এমনকি প্রায় প্রতিটি স্কুল কলেজের সামনেও চলছে এর ক্রয় বিক্রয়। নেই কোন আইনের বালাই।

এই অবস্থা থেকে উত্তরণে নগরীর স্কুল ও কলেজের সামনে যেন সিগারেট বিক্রি না হয় এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য স্মারকলিপি দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২২
এমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।