ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফুটফুটে সন্তান জন্ম দিলেন ভবঘুরে নারী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
ফুটফুটে সন্তান জন্ম দিলেন ভবঘুরে নারী ফুটফুটে নবজাতক। ছবি: বাংলানিউজ

ব‌রিশাল: বরিশাল নদী বন্দর এলাকায় মানসিক ভারসাম্য হারানো ভবঘুরে এক নারী ফুটফুটে একটি সন্তান জন্ম দিয়েছেন।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে সিটি মার্কেট এলাকায় ভিক্ষা করার সময় ওই নারীর প্রসব বেদনা ওঠে।

পরে পথচারীরা তাকে উদ্ধার করে নদী বন্দরে নিয়ে গেলে সেখানে তিনি একটি ফুটফুটে সন্তান জন্ম দেন।

এখন মা ও ছেলে উভয়েই সুস্থ আছে বলে জানিয়েছেন লঞ্চঘাটের শ্রমিক হাফিজুর রহমান।

জানা গেছে, মায়া নামে ওই নারী দীর্ঘদিন ধরে নদী বন্দরে বসবাস করে আসছেন। তার জাকারিয়া নামে আরেকটি সন্তান রয়েছে। তবে, ওই নারীর স্বামী নেই, বাড়ির ঠিকানাও সঠিকভাবে বলতে পারেন না। কয়েক মাস আগে তিনি অন্তঃসত্ত্বা হয়ে পড়েন।  নদী বন্দরে বসবাসকারী অন্য ছিন্নমূল নারীরা মায়াকে সেবা যত্ন করেন। সন্তান প্রসবের পর তাকে নদী বন্দরের একটি অস্থায়ী শেডে রাখা হয়েছে।

বরিশাল জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের প্রচার সম্পাদক রুহুল আমিন জানান, শনিবার সকাল ৮টার দিকে ওই নারী নদী বন্দর এলাকার রাস্তার ধারে প্রসব বেদনায় কাতরাচ্ছিলেন। বিষয়টি অনুমান করতে পেরে পার্শ্ববর্তী ভাটারখাল কলোনির নারীদের খবর দেওয়া হয়। সেখান থেকে কয়েকজন নারী এসে সন্তান প্রসবের ক্ষেত্রে ওই নারীকে সহায়তা করেন। সোয়া ৯টার দিকে মায়া একটি ফুটফুটে সন্তান জন্ম দেন।

স্থানীয়রা জানান, সন্তান জন্মদানের পরে ওই নারীকে হোটেল শ্রমিক রুহুল আমিন খাবার সরবরাহ করাসহ বিছানার চাঁদর, মশারী, গরম পোশাক এনে দিয়েছেন।

রুহুল আমিন জানান, এখন নারী ও ছেলে উভয়ে সুস্থ রয়েছে। অনেকে তার সন্তানটি নিতে চাইলেও তিনি দিতে চাইছেন না, বরং বুকে আগলে রাখছেন এবং পরিচয় জানতে চাইলে শুধু নিজের নাম মায়া ছাড়া আর কিছু বলতেও পারছেন না।  

স্থানীয়রা আশঙ্কা প্রকাশ করেছেন, তাদের সুরক্ষায় প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ না নেওয়া হলে সন্তানটি যেকোনো সময় চুরি হয়ে যেতে পারে। তাছাড়া শীতের রাতে খোলা আকাশের নিচে থাকলে নবজাতকটি রোগে আক্রান্ত হওয়ারও সম্ভাবনা থাকছে।   

বরিশাল সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন অফিসার (শহর) শ্যামল সেন গুপ্ত বাংলানিউজকে জানান, বিষয়টি থানা পুলিশ ও সংবাদকর্মীদের মাধ্যম শুনেছেন। ভারসাম্যহীন নারী ও তার সন্তানের সুরক্ষায় যা যা করণীয় তিনি তাই করবেন।

কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করিম জানান, ভবঘুরে এক নারী সন্তান প্রসব করেছেন বলে খবর পেয়েছি। সেখানে পুলিশ পাঠানো হয়েছে।

বাংলা‌দেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, ফেব্রুয়া‌রি ১৯, ২০২২
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।