ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাফারি পার্কের দুর্দশা কাটতে শুরু করেছে

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
সাফারি পার্কের দুর্দশা কাটতে শুরু করেছে

গাজীপুর: এক মাসে ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহীর মৃত্যুতে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক হয়ে উঠেছিল মৃত্যুপুরী। পরে ৪ কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে নেওয়ার পর পার্কের এই দুর্দশা কাটতে শুরু করেছে।

গত ১৯ দিনে পার্কের একটি প্রাণীও মারা যায়নি।

অভিযোগ উঠেছিল জেব্রাগুলোকে হত্যা করা হয়েছে এবং কর্তৃপক্ষের অবহেলায় সাফারি পার্কের এই দুর্দশা।

পার্ক কর্তৃপক্ষ ও স্থানীয়দের সূত্রে জানা গেছে, গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে চলতি বছরের ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত ৯টি জেব্রার মৃত্যু হয়। এর মধ্যে ১২ জানুয়ারি একটি বাঘের মৃত্যু হয়। এ ঘটনায় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটিকে জেব্রাগুলির মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন, সাফারি পার্কে কর্তব্যরত কর্মকর্তা ও কর্মচারীদের গাফিলতি  চিহ্নিতকরণসহ ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে এ কমিটির আহ্বায়ক করা হয়।

ফের ২৯ জানুয়ারি আরও দুটি জেব্রার মৃত্যু হয়। সর্বশেষ ৩ ফেব্রুয়ারি দুপুরে মারা যায় একটি সিংহী। গত ২০ ফেব্রুয়ারি তদন্ত কমিটি মন্ত্রণালয়ে তাদের তদন্ত প্রতিবেদন জমা দেয়। মৃত প্রাণীগুলোর নমুনা কয়েকটি ল্যাবে পরীক্ষা করানো হয় এবং এসব রিপোর্ট বিদেশেও পাঠানো হয়েছে।

সাফারি পার্কের প্রাণীগুলোর মৃত্যু এবং দুর্দশা দেখে দর্শনার্থীদের সংখ্যাও কমতে শুরু করেছিল। গত ৪ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কোনো প্রাণী মারা যায়নি। তবে কিছু প্রাণী অসুস্থ রয়েছে বলে জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ।

এদিকে জেব্রা ও বাঘের মৃত্যুতে পার্ক কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার অভিযোগ ওঠে। পরে সেখানকার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান, ভেটেরিনারি কর্মকর্তা ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন, পার্কের ওয়াইল্ডলাইফ সুপারভাইজার মো. সরোয়ার হোসেন খান এবং প্রকল্প পরিচালক জাহিদুল কবিরকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।

কমিটির আহ্বায়ক এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা ও বাঘের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছিল মন্ত্রণালয়। মৃত প্রাণীগুলোর নমুনা ৬টি ল্যাবে পরীক্ষা করা হয়েছে। পরে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। তবে প্রতিবেদনে কী আছে এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সবাইকে জানাবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, গত ৩ ফেব্রুয়ারির পর থেকে পার্কে কোনো প্রাণী মারা যায়নি। তবে কিছু প্রাণী অসুস্থ রয়েছে এবং কিছু প্রাণী সুস্থও হয়েছে। বর্তমানে পার্কের পরিবেশ আগের চেয়ে অনেকটা ভালো।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ২২ ফেব্রুয়ারি, ২০২২
আরএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।