ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরগুনায় ৫ বছরে পানিতে ডুবে ১০৬ শিশুর মৃত্যু

জাহিদুল ইসলাম মেহেদী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
বরগুনায় ৫ বছরে পানিতে ডুবে ১০৬ শিশুর মৃত্যু প্রতীকী ছবি

বরগুনা: আজ ২২ মার্চ ‘বিশ্ব পানি দিবস’। বরগুনায় পানিতে ডুবে শিশু মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে।

অভিভাবকদের অসচেতনতার কারণে ২০১৮ সাল থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত পানিতে ডুবে ১০৬ শিশুর মৃত্যুর হয়েছে।

বরগুনা সিভিল সার্জন অফিস তথ্য অনুসন্ধানে দেখা গেছে, ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে ২০২২ সালের ২২ মার্চ পর্যন্ত জেলার ৬টি উপজেলা, ৬টি থানা, ৪টি পৌরসভা, ৪২টি ইউনিয়ন ও ২টি সংসদীয় আসনের ২০১১ সালের পরিসংখ্যান অনুসারে মোট জনসংখ্যা ৮,৯২,৭৮১জন। জন ঘনত্ব ৪৯০ বর্গ কি.মি। জেলায় চলতি বছরসহ মোট পাঁচ বছরে পানিতে ডুবে ১০৬ শিশুর মৃত্যু হয়েছে।

এই পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৮ সালে ২৫, ২০১৯ সালে ৩৪, ২০২০ সালে ২৮, ২০২১ সালে ১৬ ও ২০২২ সালের ২২ মার্চ পর্যন্ত মোট ১০৬ শিশুর মৃত্যু হয়েছে।

এ বিষয়ে কুমড়াখালী সাতঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল আজিজ ফরাজী অভিবাবকদের সতর্ক করে বাংলানিউজকে বলেন, সন্তানকে সাঁতার শেখানোর কোনো বিকল্প নেই।

বরগুনা পাবলিক পলিসি ফোরামের আহ্বায়ক হাসানুর রহমান ঝন্টু বাংলানিউজকে বলেন, যেহেতু পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে আন্তজার্তিক দিবস পালিত হচ্ছে। সেহেতু এই দিবসটির মাধ্যমে অনেক বাবা-মাসহ অভিভাকরা সচেতন হবেন। এভাবে প্রচার-প্রচারণার মাধ্যমে বাবা-মা সচেতন হলেই পানিতে ডুবে শিশুর মৃত্যু ঘটবে না।

এই দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান নানা কর্মসূচি গ্রহণ করেছে। পানি যথাযথ ব্যবহারের মাধ্যমে পানি সম্পদ মন্ত্রণালয় এবং এর অধীনস্থ সংস্থাসমূহ দক্ষতার সঙ্গে কাজ করে যাচ্ছে।

২০১৮ সালের ১ জানুয়ারি থেকে ২০২২ সালের ২২ মার্চ পর্যন্ত এ জেলায় ১০৬টি শিশু পানিতে ডুবে মৃত্যুবরণের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন, বরগুনা পুলিশ সুপার জাহাঙ্গির মল্লিক।

বরগুনা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ফজলুল হক বাংলানিউজকে বলেন, অভিভাবকের সচেতনতার অভার, অন্য দিকে এ উপজেলা অধিকাংশ পরিবারের বাড়ির উঠানে বড় বড় পুকুরসহ খাল-বিল থাকায় পানিতে ডুবে শিশুর মৃত্যু থামছেই না।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।