ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

উত্তরায় কিশোর গ্যাং ‘বুলেট গ্রুপ’র ৮ সদস্যকে গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
উত্তরায় কিশোর গ্যাং ‘বুলেট গ্রুপ’র ৮ সদস্যকে গ্রেপ্তার

ঢাকা: রাজধানীর উত্তরা থেকে কিশোর গ্যাং ‘বুলেট গ্রুপ’র ৮ সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব-১।

কিশোর গ্যাং ‘বুলেট’ গ্রুপের গ্রেপ্তার সদস্যরা হলেন- মো. আসিফ (২৩), মো. জাহিদ (২২), মো. রাকিব (২৫), মো. শামীম (৩২), মো. ওয়াক্কাস আলী (২৫), মো. রুবেল (২৬), মো. মিজানুর (২৩) এবং মো. নয়ন (১৯)।

অভিযানে তাদের কাছ থেকে ২টি লোহার রড়, ১টি লোহার পাইক, ২টি  চাকু, ১টি হাতুড়ি, ১টি স্ক্রু ড্রাইভার, ১টি প্লাস, ১টি মোবাইল ফোন, ১০০ গ্রাম গাঁজা এবং নগদ ১ হাজার ৭০০ টাকা উদ্ধার করা হয়।

শনিবার (২৭ এপ্রিল) রাতে র‍্যাব-১ অপারেশন অফিসার সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. মাহফুজুর রহমান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।  

তিনি জানান, শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর উত্তরা পশ্চিম থানাধীন জসীমউদ্দীন এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করা হয়।  

র‍্যাবের এই কর্মকর্তা জানান, বর্তমান সময়ে কিশোর গ্যাং, গ্যাং কালচার, উঠতি বয়সি ছেলেদের মাঝে ক্ষমতা বিস্তারকে কেন্দ্র করে এক গ্রুপ এর সঙ্গে অন্য গ্রুপের মারামারি করা বহুল আলোচিত ঘটনায় পরিণত হয়েছে। গ্যাং সদস্যরা এলাকায় নিজেদের অস্তিত্ব জাহির করার জন্য উচ্চ শব্দে গান বাজিয়ে দল বেধে ঘুরে বেড়ায়, বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালায়, পথচারীদের উত্ত্যক্ত করে এবং ছোট খাটো বিষয় নিয়ে সাধারণ মানুষের উপর চড়াও হয়ে হাতাহাতি-মারামারি করে। এছাড়াও তারা নিজেদের আধিপত্য ধরে রাখার জন্য একই এলাকায় অন্যান্য গ্রুপের সঙ্গে প্রায়সই কোন্দলে লিপ্ত থাকে। তাদের এই ধরনের চলাফেরার কারণে সাধারণ লোকজন তাদের অনেকটাই এড়িয়ে চলে। এই এড়ানোর বিষয়টিকে তারা তাদের ক্ষমতা হিসেবে ভাবে এবং কোন ঘটনায় কেউ কোন প্রতিবাদ করলেও ক্ষমতা জাহির করতে মারামারি করাসহ অনেক সময় খুন করতেও দ্বিধাবোধ করে না।  

তিনি জানান, র‍্যাব-১ এর গোয়েন্দা অনুসন্ধানে গাজীপুর ও টঙ্গি থানাধীন এলাকায় কতিপয় কিশোর গ্যাং এর কার্যক্রম সংক্রান্ত তথ্য পাওয়া যায়। জানা যায়, তারা দীর্ঘদিন ধরে এলাকায় আধিপত্য বিস্তারের নামে পেশিশক্তি প্রদর্শন করে আসছে। তারা মাদক সেবন, সাইলেন্সারবিহীন মোটরসাইকেল চালিয়ে বিকট শব্দ করে জনমনে ভীতির সঞ্চার, স্কুল-কলেজে বুলিং, র‍্যাগিং, ইভটিজিং, ধর্ষণ, ছিনতাই, ডাকাতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্লীল ভিডিও শেয়ারসহ নানাবিধ অনৈতিক কাজে লিপ্ত, যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে নিশ্চিত ক্ষতির মুখে ধাবিত করছে। এরই প্রেক্ষিতে কিশোর গ্যাংয়ের বিপথগামী সদস্যদের আইনের আওতায় আনতে র‍্যাব-১ সাম্প্রতিক সময়ে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।  

এরই ধারাবাহিকতায় অদ্য ২৬ এপ্রিল উত্তরা পশ্চিম থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।  

তিনি জানান, গ্রেপ্তার আসামিরা জিজ্ঞাসাবাদে জানায়, তারা কিশোর গ্যাং দলনেতা মো. রনি ওরফে বুলেট (২২) অন্যতম সক্রীয় সদস্য। জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, গ্রুপের আনুমানিক সদস্য ১০/১৫ জন। তারা টাকার বিনিময়ে যে কোন পক্ষের হয়ে মারামারি, দখলবাজি, পিকেটিং, ছিনতাই, ডাকাতিসহ বিভিন্ন অনৈতিক কাজে লিপ্ত ছিল মর্মে স্বীকার করে।  

গ্রেপ্তার সদস্যদের বিরুদ্ধে বিভিন্ন থানায় চুরি, ছিনতাই, চাঁদাবাজি, মাদকসহ একাধিক মামলা রয়েছে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ২৩১৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
এসজেএ/এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।