ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুয়াকাটা সমুদ্রসৈকতে ভেসে এলো মৃত শুশুক!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
কুয়াকাটা সমুদ্রসৈকতে ভেসে এলো মৃত শুশুক! কুয়াকাটা সমুদ্রসৈকতে পড়ে আছে মৃত শুশুক। ছবি: বাংলানিউজ

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে ভেসে এসেছে চার ফুট দৈর্ঘ্যরে একটি মৃত পোরপোইস প্রজাতির শুশুক। তবে, শুশুকটির শরীরে কোনো দাগ না থাকলেও ওপরের আবরণটা উঠে গেছে।

 

সোমবার (২৮ মার্চ) সকালে সমুদ্রসৈকতের ঝাউবন পয়েন্ট এলাকায় এটিকে দেখতে পায় কেএম বাচ্চু নামে এক পরিবেশকর্মী। পরে তিনি অন্যান্যদের খবর দিলে সংশ্লিষ্টরা উপস্থিত হয়।

ওই পরিবেশকর্মী বাংলানিউজকে জানান, প্রায় ৪ ফুট দৈর্ঘ্য ও ১ ফুট প্রস্থের শুশুকটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন না থাকলেও ওপরের আবরণটা উঠে গেছে। ধারণা করা হচ্ছে, আজকে রাতে শুশুকটির মৃত্যু হয়েছে। পরে শুশুকটিকে মাটিচাপা হয়েছে।

পটুয়াখালী ইকো-ফিস ২, ওয়ার্ড ফিস বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, আজকে যে ডলফিনটি মৃত্যু অবস্থায় ভেসে এসেছে, এটি মূলত পোরপোইস জাতের ছোট শুশুক। আমাদের ব্লু-গার্ড সদস্যদেরকে পাঠিয়ে শুশুকটির স্যাম্পল সংগ্রহ করে রাখবো।  

কুয়াকাটা জীববৈচিত্র্য রক্ষা আন্দোলনের সমন্বয়কারী রুমান ইমতিয়াজ তুষার জানান, আজকের শুশুকটি আকারে ছোট, এটা বাচ্চা পোরপোইস। তবে, চলতি মাসেই কুয়াকাটা সৈকতে বেশ কয়েকটি মৃত কচ্ছপ ও ডলফিন এলো। এগুলো কী কারণে এলো? জেলেদের জালে, বড় সামুদ্রিক যানের ধাক্কায় এবং বয়সের আধিক্যর কারণে মারা যাচ্ছে কিনা। তা খতিয়ে দেখা উচিত। আমরা বিষয়টা নিয়ে বেশ উদ্বিগ্ন।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।