ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন আন্তর্জাতিকভাবে স্বীকৃতি প্রাপ্ত’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
‘বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন আন্তর্জাতিকভাবে স্বীকৃতি প্রাপ্ত’

ঢাকা: মানবাধিকার লঙ্ঘন করে গণতন্ত্র ও সু-শাসন প্রতিষ্ঠা সম্ভব নয় বলে দাবি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও সমাজ বিজ্ঞানী অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরী বলেছেন, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার প্রধান অঙ্গ হচ্ছে মানবাধিকার। বাংলাদেশে এখন মানবাধিকার লঙ্ঘন হচ্ছে এটি আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি দিয়েছে।

মূলত বাংলাদেশের মানবাধিকারের কবর রচনা হয়েছে।

বৃহস্পতিবার (৩১শে মার্চ) জাতীয় প্রেসক্লাবের  মওলানা আকরম খাঁ হলে এশিয়া মানবাধিকার সংস্থা আয়োজিত গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মনে হচ্ছে দেশে এখন সরকারের কথাই আইন, সরকারই রাষ্ট্র। যা পুরোপুরি রাজতন্ত্রের মত। মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরে পাবার জন্যই ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ হয়েছিল। কিন্তু স্বাধীনতার ৫০ বছরে আজও গণতন্ত্র ও মানবাধিকার অনুপস্থিত। মানুষের মৌলিক অধিকার নাই, বাকস্বাধীনতা নাই। শিক্ষার অধিকার নাই। আইনের অধিকার নাই। দেশের সব জায়গায় এখন আইনের লঙ্ঘন হচ্ছে।

এসময় অন্যান্য বক্তারা বলেন, গণবিরোধী শাসন ব্যবস্থা থেকে জনগণকে মুক্তি পেতে হলে মানবাধিকার নিয়ে সবাইকে কথা বলতে হবে। একদলীয় শাসন ব্যবস্থা মোকাবেলা করতে হবে। একজন ব্যক্তির বিরুদ্ধে কি করে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে ৩১৩ টি মামলা থাকতে পারে সে ব্যাপারে মানবাধিকার সংস্থাগুলোর কাজ করা উচিত। কোনো ব্যক্তির বিরুদ্ধে এ ধরনের গণমামলা দেওয়াও মানবাধিকার লঙ্ঘনের শামিল।

এশিয়া মানবাধিকার সংস্থার চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা আলী মুকুলের (সাবেক এমপি) সভাপতিত্বে ও মহাসচিব নজরুল ইসলাম বাবলুর পরিচালনায় বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক ও নজরুল গবেষক কবি আবদুল হাই শিকদার, গ্রিন ওয়াচের সম্পাদক ও সিনিয়র সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, জাতীয় প্রেসক্লাবের সাবেক সহসভাপতি আমিরুল ইসলাম কাগজী, এশিয়া মানবাধিকার সংস্থা'র ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী আবু মোজাফফর মো. আনাছ, হুমায়ুন কবির বেপারী, তরুণ ছাত্র সংগঠক ইসহাক সরকার, এম.কাদের নোমান, ঢাকা মহানগর যুগ্ম আহ্বায়ক শিহাব খান, শ্রম বিষয়ক সম্পাদক(পরিবহন) আসাদুল বাবুল প্রমুখ।

এদিকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও গুণীজন সংবর্ধনা উপলক্ষ হিউম্যান রাইটস অ্যাওয়ার্ড -২০২১ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও সমাজ বিজ্ঞানী অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরী, বিশিষ্ট লেখক ও নজরুল গবেষক কবি আবদুল হাই শিকদার, গ্রিন ওয়াচের সম্পাদক ও সিনিয়র সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, ফ্লোরিডা বিএনপির সভাপতি বীর মুক্তিযুদ্ধা ইমরানুল হক চাকলাদার,বাংলাদেশ সাংস্কৃতিক ফাউন্ডেশনের চেয়ারম্যান নাহিদুল হক সাহেল,  ক্যালিফোর্নিয়া বিএনপির  সভাপতি, বদরুল আলম চৌধুরী শিপলু, বিশিষ্ট ছাত্র সংগঠক মো. ইসহাক সরকার।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
এমএইচ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।