ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

মেয়াদ বেড়েছে ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্পের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
মেয়াদ বেড়েছে ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্পের

ময়মনসিংহ: পুরনো ব্রহ্মপুত্র নদ খনন কাজের কর্মপদ্ধতি ও অগ্রগতি সর্ম্পকে অবহিতকরণ সভা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।  

এসময় নদ খননের বর্তমান অবস্থা ও আগামীর কর্মপরিকল্পনা নিয়ে বিশদ আলোচনা করা হয়।

  

মঙ্গলবার (৫ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় ময়মনসিংহ জেলা পরিষদের ভাষা শহীদ আব্দুল জাব্বার মিলনায়তনে জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ’র যৌথ আয়োজনে এ সভা অনুষ্টিত হয়।  

এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। সভায় আরও উপস্থিত ছিলেন নদ খনন প্রকল্পের পরিচালক মো. রকিবুল ইসলাম তালুকদার।  

এছাড়া উপস্থিত ছিলেন নদ খনন প্রকল্পের টিম লিডার প্রকৌশলী শরাফত হোসেন খান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরম কান্তি বসাকসহ অনেকে। এতে জেলার বিভিন্ন সামাজিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  

সভায় প্রকল্প পরিচালক মো. রকিবুল ইসলাম তালুকদার জানান, ২৭৬৩.৬০ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালের পহেলা সেপ্টেম্বর পুরনো ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্পের কাজ শুরু হয়। ২০২৪ সালের ৩০ জুনে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু করোনাসহ নানা কারণে এ প্রকল্পের মেয়াদ আরও দুই বছরের বেশি সময় বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। ফলে ২০২৭ সাল নাগাদ এ প্রকল্পের কাজ শেষ হবে।

তিনি জানান, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত এ প্রকল্পে ব্যয় হয়েছে ২৭৫ কোটি টাকা। যা মোট কাজের প্রায় ১০ ভাগ।  

প্রসঙ্গত ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্পে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সম্প্রতি মানববন্ধন ও স্মারকলিপি দেয় বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। মূলত ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে এ খনন কাজের কর্মপদ্ধতি ও অগ্রগতি সর্ম্পকে এ অবহিতকরণ সভার আয়োজন করা হয়।  

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।