ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভারতের উদ্দেশে মোংলা ছেড়েছে জাহাজ ‘কামরুজ্জামান’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২২
ভারতের উদ্দেশে মোংলা ছেড়েছে জাহাজ ‘কামরুজ্জামান’

বাগেরহাট: ভারতের গোয়ায় অনুষ্ঠিতব্য ‘আন্তঃদেশীয় স্তরের দূষণ প্রতিক্রিয়া অনুশীলন’-এ অংশ নিতে ২২ দিনের শুভেচ্ছা সফরে মোংলা ছেড়েছে কোস্টগার্ডের জাহাজ ‘বিসিজিএস কামরুজ্জামান’।  

কোস্টগার্ড পশ্চিম জোনের সদর দপ্তর সংলগ্ন পশুর নদী থেকে শনিবার (৯ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে জাহাজটি ছেড়ে যায়।

২২ দিনের সফর শেষে জাহাজটি আগামী ৩০ এপ্রিল মোংলায় ফেরার কথা রয়েছে। পথিমধ্যে জাহাজটি ভারতের চেন্নাই ও শ্রীলংকার কলম্বো বন্দরে সফর করবে বলে জানিয়েছে কোস্টগার্ড।

বিদেশে সফরে যাওয়া এই জাহাজটিতে ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করবেন জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন এম কিবরিয়া হক। এছাড়া এই জাহাজে ১৫ জন কর্মকর্তা, ১০৬ জন নাবিক এবং ০৮ জন অসামরিক ব্যক্তিসহ মোট ১২৯ জন সদস্য রয়েছে।

বিসিজি বার্থ মোংলা এর পার্শ্ব ত্যাগের সময় কোস্টগার্ডের রীতি অনুযায়ী সুসজ্জিত বাদক দল বাদ্য পরিবেশনের মাধ্যমে জাহাজটিকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানায়। এসময়, কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মোসায়েদ হোসেনসহ কোস্টগার্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও জাহাজে কর্মরত সকল কর্মকর্তা এবং নাবিকের পরিবারবর্গ উপস্থিত থেকে তাদের প্রিয়জনদের বিদায় জানান।

কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বাংলানিউজকে বলেন, মোংলার দিগরাজ কোস্টগার্ড বার্থ থেকে ভারতের গোয়ার উদ্দেশে জাহাজটি ছেড়ে গেছে। গোয়ায় অনুষ্ঠিতব্য ‘ন্যাশনাল লেভেল পলুশন রেন্সপন্স এক্সারসাইজ’ নামক এই অনুশীলনে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে জাহাজটি অংশ নেবে। এর ফলে, জাহাজে কর্মরত নাবিক ও কর্মকর্তাদের নিজেদের দক্ষতা যেমন বৃদ্ধি পাবে। তেমনি দেশের ভাবমূর্তিও বাড়বে বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।