ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিষপানে মৃত দুই কৃষকের পরিবারের সংবাদ সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২২
বিষপানে মৃত দুই কৃষকের পরিবারের সংবাদ সম্মেলন

রাজশাহী: রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় নিমঘুটু গ্রামে সেচের পানি না পেয়ে দুই আদিবাসী কৃষকের আত্মহত্যার ঘটনায় সুষ্ঠু বিচার দাবিতে সংবাদ সম্মেলন করেছে তাদের পরিবার।

শনিবার (৯ এপ্রিল) বেলা ১১টায় রাজশাহীর বেসরকারি সংস্থা সিসিবিভিও কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দুই কৃষকের পরিবারের সদস্যরা।

সংবাদ সম্মেলনে তাদের পক্ষ থেকে পাঁচ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো—অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যায় প্ররোচণা দেওয়া সাখাওয়াত হোসেনের বিচারের মাধ্যমের শাস্তি নিশ্চিত করা, বরেন্দ্র অঞ্চলে সেচ কার্যক্রমের অব্যবস্থাপনা ও অনিয়মের জন্য বিএমডিএ কর্তৃপক্ষকে তদন্তের আওতায় এনে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া, বরেন্দ্র অঞ্চলে গভীর নলকূপ পরিচালনার ক্ষেত্রে কৃষকবান্ধব নীতিমালা প্রণয়ন করা ও সুষ্ঠু তদারকির বিধান রাখা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অধ্যুষিত গ্রামগুলোতে গভীর নলকূপ অপারেটর হিসেবে তাদের অগ্রাধিকার দেওয়া এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ও প্রান্তিক কৃষকদের পর্যাপ্ত পরিমাণে সেচের পানির অভিগম্যতার সুযোগ নিশ্চিতকল্পে নীতিমালায় সুস্পষ্ট বিধান করা।  

বরখাস্ত গভীর নলকূপ অপারেটর সাখাওয়াতের দৃষ্টান্ত শাস্তি দাবি করে দুই পরিবারের সদস্যরা বলেন, গত ২৩ মার্চ বিকেলে গোদাগাড়ী উপজেলাধীন নিমঘুটু আদিবাসী পল্লীর অভিনাথ মার্ডি ও রবি মার্ডি ধানের জমিতে সেচের পানি না পেয়ে এবং বিএমডিএর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের অসদাচারণের ফলে বিষপান করেন। ওই দিনই অভিনাথ মার্ডি মৃত্যুবরণ করেন। আর তার ভাই রবি মার্ডি ২৫ মার্চ রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

ঘটনার পরে সাখাওয়াত হোসেনের নামে গোদাগাড়ী থানায় মামলা করতে গেলে পুলিশ অসহযোগিতা করে। পুলিশের অবহেলায় ২ দিন পর ২৫ মার্চ মামলা করতে হয়। সাখাওয়াত হোসেনের নামে দীর্ঘদিন ধরেই সেচের পানি দেওয়ার ক্ষেত্রে স্বজনপ্রীতির অভিযোগ থাকলেও এতদিন সেগুলোর কোনো তোয়াক্কায় করেননি। খোদ কৃষি মন্ত্রণালয়ের তদন্তেও এই তথ্য উঠে এসেছে। বিএমডিএ কর্তৃক নির্ধারিত পানির দাম ১২৫ টাকা ঘণ্টার পানি ১৩৫ টাকায় কৃষকদের কাছে বিক্রি করতেন সাখাওয়াত। এই অনিয়ম বহুদিনব্যাপী চললেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো তদারকি ছিল না বলেও এ সময় সংবাদ সম্মেলনে অভিযোগ করেন গোদাগাড়ীর আদিবাসী নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন সিসিবিভিও গঠিত রাজশাহীর গোদাগাড়ী রক্ষাগোলা সমন্বয় কমিটির সদস্য আদিবাসী নেতা রঞ্জিত সাওরীয়া। এতে উপস্থিত ছিলেন, মৃত কৃষক অভিনাথ মার্ডির স্ত্রী রোজিনা হেমব্রন, ও রবি মার্ডির ভাই সুশীল মার্ডি, রক্ষাগোলা সমন্বয় কমিটির উপদেষ্টা প্রসেন এক্কা, সভাপতি সরল এক্কা, সিসিবিভিওর সমন্বয়কারী মো. আরিফ ও প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।